Beta

নতুন দেশ খুঁজছে হার্লে-ডেভিডসনের মোটরসাইকেল?

২৭ জুন ২০১৮, ২১:০১

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্দিষ্ট কিছু পণ্যের ওপর বাড়তি কর আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ওই তালিকায় আছে মোটরসাইকেলও। আর এতেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিখ্যাত মোটরসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান হার্লে-ডেভিডসনের।

ইউরোপের বাজার ধরে রাখার জন্য যুক্তরাষ্ট্রের বাইরে মোটরসাইকেল উৎপাদনের কথা ভাবছে হার্লে-ডেভিডসন। সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, প্রতিষ্ঠানটি তাঁর উৎপাদনের কিছু অংশ যুক্তরাষ্ট্রের বাইরের কোনো দেশে করবে। প্রতিষ্ঠানটির বয়স ১১৫ বছর।

ইইউর অতিরিক্ত কর এড়াতেই ওই পরিকল্পনা করছে হার্লে-ডেভিডসন। বিবিসি জানিয়েছে, প্রতিষ্ঠানটির পছন্দের তালিকায় আছে অস্ট্রেলিয়া, ব্রাজিল, ভারত এবং থাইল্যান্ড।

তবে এ পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যনীতিকেই দায়ী করা হচ্ছে। সংবাদ মাধ্যমগুলোর দাবি, ইইউর ওপর ট্রাম্পের করনীতিতে উল্টো যুক্তরাষ্ট্রই ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছে।

চলতি মাসের শুরুতে ইইউর ইস্পাত ও অ্যালুমিনিয়াম পণ্যের ওপর নতুন কর আরোপ করেন ট্রাম্প। তাঁর যুক্তি নিজ দেশের ইস্পাত ও অ্যালুমিনিয়াম শিল্প বাঁচাতেই এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এরই জবাবে গত সপ্তাহে বোরবন হইস্কি, কমলার জুস ও মোটরসাইকেলের ওপর নতুন করে কর আরোপ করে ইইউ।

হার্লে ডেভিডসনের ক্ষোভটা ওই জায়গাতেই। মোটরসাইকেলের ওপর ইইউর কর ৬ শতাংশ থেকে বেড়ে ৩১ শতাংশ হয়েছে। হার্লে ডেভিডসন হিসাব করে জানিয়েছে, এর ফলে প্রতিটি মোটরসাইকেলে দাম বাড়বে দুই হাজার ২০০ ডলার!

গত বছর কেবল ইউরোপেই প্রায় ৪০ হাজার মোটরসাইকেল বিক্রি করেছে হার্লে ডেভিডসন। নতুন কর আরোপের পর এ কারণেই চিন্তার ভাঁজ প্রতিষ্ঠানটির। এ মুহূর্তে ইউরোপে মোটরসাইকেলটির দাম বাড়ালে বাজার হারাতে পারে প্রতিষ্ঠানটি।

এমন শঙ্কা নিয়ে প্রতিষ্ঠানটি জানায়, হার্লে ডেভিডসন অন্য কোথাও উৎপাদন করার কথা ভাবছে। ইইউর ওই বাড়তি কর এড়ানোর জন্য যুক্তরাষ্ট্রের বাইরে উৎপাদন করতে হবে।  

হার্লে ডেভিডসনের এ পদক্ষেপে অবাকই হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘অবাক হয়ে গেলাম যে অন্য কোনো কোম্পানি নয় হার্লে ডেভিডসন সবার আগে পরাজিতের মতো সাদা পতাকা ওড়াতে শুরু করেছে।’

নিজেদের পরিকল্পনার কথা জানিয়ে বসে নেই হার্লে ডেভিডসন। জানা যায়, এরই মধ্যে যুক্তরাষ্ট্রের মিসৌরির কানসাসে নিজেদের একটি কারখানা বন্ধের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement