Beta

‘লাইভে’ই প্রতিবাদ করলেন ব্রাজিলের সাংবাদিক

২৫ জুন ২০১৮, ২২:৫৪

অনলাইন ডেস্ক
ব্রাজিলের সাংবাদিক জুলিয়া গুইমারেস। ছবি : সংগৃহীত

টিভি সাংবাদিক নিজ চ্যানেলে সরাসরি সংবাদ দিচ্ছেন, আর আশপাশে থাকা লোকজন বিরক্ত করছেন; এ দৃশ্য প্রায়ই চোখে পড়ে। বিশেষ করে নারী সাংবাদিকরা এ ক্ষেত্রে নানা হয়রানির শিকার হন। যেন ‘লাইভ’ ছেড়ে নারীর কিছু করার নেই তো, তাই..

ব্রাজিলের সাংবাদিক জুলিয়া গুইমারেস দেখিয়ে দিলেন এ ক্ষেত্রে নারীদের কী করতে হবে। ‘লাইভে’ই তিনি ধুয়ে দিলেন তাঁকে হয়রানি করতে আসা যুবককে।

সংবাদ মাধ্যম সিএনএন তুলে ধরেছে জুলিয়া গুইমারেসের কীর্তি। তিনি ‘স্পোর্টস টিভি’র সাংবাদিক। বিশ্বকাপের খেলা কভার করতে এখন তিনি রাশিয়ায়।

গত রোববার ইয়েকাতেরিনবার্গে ‘স্পোর্টস টিভি’র একটি অনুষ্ঠানে ‘লাইভে’ ছিলেন জুলিয়া। হাতের বুম নিয়ে প্রস্তুত। কথা বলতে শুরু করবেন ঠিক এমন সময় স্যুট পরা এক লোক এসে তাঁর গালে চুমু দিতে যায়। সঙ্গে সঙ্গে গাল সরিয়ে নেন জুলিয়া। লোকটিও ক্যামেরার সামনে থেকে দ্রুত সরে পড়েন।

ওই লোকের উদ্দেশে জুলিয়া বলেন, ‘এটা করবেন না। কখনো এটা করবেন না। আমি এটা করার অনুমতি দেব না। এটা ভদ্রতা না। এটা ঠিক না। কখনো একজন নারীর সঙ্গে এটা করবেন না, ঠিক আছে?’

ভিডিওতে পরে ওই লোকটিকে দেখা যায়নি তবে লোকটির কথা শোনা যাচ্ছিল। তিনি জুলিয়ার কাছে ক্ষমা প্রার্থনা করেন।

নিজের টুইটারে জুলিয়া লেখেন, ‘এটা ভাষায় প্রকাশ করা কঠিন। আমার ভাগ্য ভালো, ব্রাজিলে আমার এমন অভিজ্ঞতা হয়নি। আর এখানে দুবার এ ধরনের ঘটনা হলো। বেদনাদায়ক, লজ্জাজনক।’

জুলিয়া জানান, বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের দিনও তিনি এমন হয়রানির শিকার হয়েছিলেন।   

রাশিয়ার সারান্সক শহরে বিশ্বকাপ ফুটবলের সংবাদ সরাসরি দেওয়ার সময় এক নারী সাংবাদিক যৌন হয়রানির শিকার হন। কলম্বিয়ার নাগরিক ওই সাংবাদিকের নাম হুলিয়েন গনজালেজ থেরান। গত শুক্রবারের এ ঘটনাটির ভিডিওচিত্র তিনি তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন।

জার্মানির টেলিভিশন ডয়েচে ভেলের স্প্যানিশ নিউজ চ্যানেলের জন্য বিশ্বকাপের লাইভে সংবাদ জানাচ্ছিলেন গনজালেজ থেরান। এ সময় এক ব্যক্তি তাঁকে যৌন হয়রানি করে দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যান।

এ ঘটনার পরও থেরান থেমে থাকেননি। তিনি লাইভ চালিয়ে যান।

ডয়েচে ভেলেকে থেরান বলেন, ‘লাইভের জন্য আমি দুই ঘণ্টা ধরে প্রস্তুতি নিয়ে রাখি। এ সময় কোনো ঝামেলা হয়নি। যখনই আমরা লাইভে (সরাসরি সম্প্রচার) যাই, ওই লোক এ অবস্থার সুযোগ নেন। পরে তাঁকে আমি খুঁজি, কিন্তু পাইনি। তিনি পালিয়ে গেছেন।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement