Beta

বিনোদনের জন্য গাঁজা, সায় দিল কানাডার সিনেট

২০ জুন ২০১৮, ১৬:২০

রয়টার্স

কানাডার সংসদের উচ্চকক্ষ সিনেটে সংশোধিত বিল পাসের মধ্য দিয়ে দেশটিতে বিনোদনের উদ্দেশে গাঁজা সেবনকে বৈধ হিসেবে ঘোষণা করেছে। জি-৭ভুক্ত দেশগুলোর মধ্যে কানাডাই প্রথম দেশ হিসেবে গাঁজাকে বৈধতা দিল।

গতকাল মঙ্গলবার নির্বাচিত প্রতিনিধিদের সাধারণ কক্ষের এক সভায় ৫২-২৯ ভোটে গাঁজাকে সম্পূর্ণ বৈধ ঘোষণা করা হয়। এতে  আগামী ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে দেশব্যাপী গাঁজার একটি বৈধ বাজারব্যবস্থা চালু হতে পারে বলে ধারণা করা যাচ্ছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টির ২০১৫ সালের নির্বাচনী প্রচারণার অন্যতম প্রতিশ্রুতি ছিল গাঁজাকে বৈধতা দেওয়া। তারই ফলশ্রুতিতে পাস হলো এই বিল। বিল পাসের পক্ষে বলা হয় এতে করে কমবয়সীরা সহজে গাঁজা সংগ্রহ করতে পারবে না, গাঁজা সংশ্লিষ্ট অপরাধপ্রবণতাও কমবে।

এক টুইট বার্তায় ট্রুডো জানান, আমাদের শিশুদের জন্য গাঁজা সংগ্রহ করা ছিল খুব সোজা, আর অপরাধীরাও এই ব্যবসা থেকে বিশাল অঙ্কের অর্থ হাতিয়ে নিত। আমরা এই বাস্তবতা বদলে দিয়েছি। গাঁজা বৈধ ও নিয়ন্ত্রণ করার বিলটি পাস হয়েছে।

কানাডায় গাঁজার উৎপাদন ও পরিবেশনব্যবস্থা পুরোটাই নিয়ন্ত্রিত হবে ফেডারেল সরকার দ্বারা।

সিনেটে গাঁজাবিষয়ক বিলটি উত্থাপনকারী টনি ডিন সংবাদ সংস্থা সিবিসি নিউজকে জানান, আমি বিমোহিত, গাঁজাকে বিগত ৯০ বছর ধরে নিষিদ্ধ রাখা আইনের অবসান হয়েছে। সরকারের পক্ষ থেকে এটি এক বিরাট পদক্ষেপ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement