Beta

জাপানে ভূমিকম্পে শিশুসহ তিনজন নিহত

১৮ জুন ২০১৮, ১৫:৩৬

বিবিসি
আজ সোমবার সকালে জাপানের ওসাকায় শক্তিশালী ভূমিকম্পে এক শিশুসহ তিনজন নিহত হয়েছেন। ছবি : বিবিসি

জাপানের ওসাকায় শক্তিশালী ভূমিকম্পে এক শিশুসহ তিনজন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছে দুই শতাধিক মানুষ। ওসাকা শহরের উত্তর অংশে স্থানীয় সময় সকাল ৮টার দিকে এই ভূমিকম্প হয় বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

নিহত তিনজনের মধ্যে বাড়িতে বইয়ের শেল্ফের নিচে চাপা পড়ে এক ব্যক্তি নিহত হন। দেয়ালচাপা পড়ে মারা যান আরেক ব্যক্তি। এ ছাড়া স্কুলের দেয়ালচাপা পড়ে নয় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম এনএইচকে।

ভূমিকম্পের পর কয়েক ঘণ্টার জন্য বন্ধ ছিল স্থানীয় বিমানবন্দর, ব্যাহত হয়েছে রেলযোগাযোগ। ওসাকার প্রধানতম  শিল্প এলাকায় আঘাত হানার ফলে প্যানাসনিক, ডাইহাটসুসহ আরো বেশ কিছু প্রতিষ্ঠান তাদের উৎপাদন প্রক্রিয়া বন্ধ রাখে বলে জানা যায়।

এই ভূমিকম্পে প্রায় এক লাখ ৭০ হাজার ঘরবাড়ির গ্যাস ও বিদ্যুৎ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়। লিফটের ভেতর এবং ফাটল ধরা রাস্তাগুলোতে আটকা পড়ে অসংখ্য মানুষ।

৬ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে কোনো সুনামির আশঙ্কা তৈরি হয়নি। ওসাকা ছাড়াও এতে কিওটো, নারা, শিগাসহ শহর আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।

ভূমিকম্পপ্রবণ ভৌগোলিক অবস্থানের ফলে জাপানে সারা বিশ্বের প্রায় ২০ ভাগ ভূমিকম্প হয়, এর বেশির ভাগেরই মাত্রা ছয়ের ওপরে।

আবহাওয়া কার্যালয় জানিয়েছে, এই ভূমিকম্পের পরবর্তী অভিঘাত হিসেবে আগামীতে আরো বড় ধরনের ভূমিকম্প হতে পারে। এ ছাড়া আগামী কয়েকদিন বৃষ্টি ও ভূমিধসের ফলে নানান বিপদের আশঙ্কার কথাও জানিয়েছে তারা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement