Beta

গুয়াতেমালার প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি

০৩ সেপ্টেম্বর ২০১৫, ১৪:১৪

বাসস, ঢাকা
ওতো পেরেজ। ফাইল ছবি

গুয়াতেমালার প্রেসিডেন্ট ওতো পেরেজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন এক বিচারক। বিপুল অর্থ লোপাটের এক চক্র গড়ে তুলে কর-মূসক ফাঁকি দেওয়ার অভিযোগে দায়ের হওয়া এক মামলায় বিচারক গতকাল বুধবার এ আদেশ দেন।

প্রেসিডেন্ট হিসেবে ওতো পেরেজ যে দায়মুক্তি পেতেন, তা প্রত্যাহার করে নেওয়ার একদিন পর পরোয়ানাটি জারি করা হয় বলে নিশ্চিত করেছে বার্তা সংস্থা এএফপি।

বাদীপক্ষের আইনজীবীর মুখপাত্র জুলিয়া বারেরা বলেন, ‘বিচারক মিগুয়েল অ্যাঞ্জেল গালভেজ, যিনি মামলার তদন্তকারী দলের প্রধানও বটে, [পেরেজকে] গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন।’

গুয়াতেমালার আইনানুযায়ী, ফৌজদারি আদালত পেরেজকে পুলিশি বা বিচারিক হেফাজতে পাঠানোর আদেশ দিলেই তিনি আপনাআপনি নিজ পদ হারাবেন।

গুয়াতেমালার অ্যাটর্নি জেনারেল গতকাল বলেন, পেরেজের সাজার বিষয়ে তিনি প্রায় নিশ্চিত। কারণ, বিচার থেকে নিস্তার পেতে পেরেজ দেশের সর্বোচ্চ আদালতে যে আবেদন করেছিলেন, সেটি আদালত এরই মধ্যে খারিজ করে দিয়েছেন।
গত মঙ্গলবার দেশটির কংগ্রেস ভোটাভুটির ভিত্তিতে সিদ্ধান্ত নেয়, প্রেসিডেন্টকে আর দায়মুক্তি দেওয়া হবে না। এ সিদ্ধান্ত পেরেজের বিচারের পথের সব বাধা দূর করে দেয়।

তদন্তকারীদের অভিযোগ, পেরেজ এমন এক তৎপরতা চালাতেন, যাতে শত শত বাণিজ্যিক প্রতিষ্ঠান ঘুষের বিনিময়ে আমদানি শুল্ক মওকুফ পেত; আর রাষ্ট্র হারাত হাজার হাজার কোটি টাকার শুল্ক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement