Beta

৩০ বছর পর রুশ পাইলটের খোঁজ মিলল আফগানিস্তানে

০২ জুন ২০১৮, ১৭:০৪

অনলাইন ডেস্ক
ছবি : সংগৃহীত

আজ থেকে তিন দশক আগে ১৯৮৭ সালে বারগাম এয়ারফিল্ড (বর্তমান দক্ষিণ কাবুলে মার্কিন বিমান ঘাঁটি) থেকে উড্ডয়নের পর বিমানসহ নিখোঁজ হন সোভিয়েত পাইলট সার্জেই প্লান্টিলেউক। পরে জানা যায়, দক্ষিণ রাশিয়ার রোস্টোভ এলাকায় ভূপাতিত করা হয় তাঁর বিমান। এরপর থেকে তাঁর আর কোনো খোঁজ পাওয়া যায়নি। ধরেই নেওয়া হয়েছিল নিহত হয়েছেন সার্জেই।

কিন্তু আদতে মারা যাননি সোভিয়েত এই পাইলট। এত বছর পর খুঁজে পাওয়া গেছে তাঁকে। জানা গেছে, এখন রাশিয়ায় ফিরতে চান তিনি।

তিন দশক আগে আফগানিস্তান-সোভিয়ত ইউনিয়ন যুদ্ধের সময় রাশিয়ার ওই বিমানটিকে ভূপাতিত করা হয়।

গতকাল শুক্রবার আরআইএ নভোস্টি স্টেট নিউজ এজেন্সির বরাত দিয়ে দেশটির ছত্রিসেনা ইউনিয়নের প্রধান ভেলারি ভোসট্রোটিন বলেন, তিনি এখনো বেঁচে আছেন। এটি খুবই আশ্চর্যজনক ঘটনা। বর্তমানে তাঁর সাহায্য প্রয়োজন।

ভোসট্রোটিন একই সঙ্গে ‘রাশিয়ান ইউএস জয়েন্ট কমিশন অন প্রিজোনারস অব ওয়ার অ্যান্ড সোলজার মিসিং ইন অ্যাকশনের’ রাশিয়া অঞ্চলের প্রধান। তিনি কঠোর গোপনীয়তার মধ্যে ওই পাইলটের নাম ঘোষণা করেন।

সংবাদমাধ্যমের বরাত দিয়ে ভেটারেন্স অরগানাইজেশন ব্যাটেল ব্রাদারহুডের উপপ্রধান ভায়াচ্ছেলাভ কালিনিন বলেন, ১৯৮৭ সালে এই পাইলটকে বিমানসহ ভূপাতিত করা হয়েছিল এবং ধারণা করা হচ্ছে তাঁর বয়স বর্তমানে ৬০ বছর। এই পাইলট হয়তো পাকিস্তানে থাকতে পারেন যেখানে আফগানিস্তান যুদ্ধ বন্দিদের ক্যাম্প ছিল এবং এখন নিজ দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন।

আরআইএ এক প্রতিবেদনে অনুযায়ী, ১৯৭৯ থেকে ১৯৮৯ সালে যুদ্ধের সময় প্রায় ১২৫টি সোভিয়েত বিমান আফগানিস্তানে ভূপাতিত করা হয়।

১৯৮৯ সালে যখন সোভিয়ত সেনাদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেওয়া হয় তখন তারা প্রায় ৩০০ নিখোঁজ সেনার একটি তালিকা প্রকাশ করে। এরমধ্যে পরবর্তী অনেককেই খুঁজে পাওয়া গেলেও পাওয়া যায়নি সার্জেইকে।

দ্য কোমারসান বিজনেস ডেইলির একটি প্রতিবেদনে দেখা যায়, ১৯৮৭ সালে সার্জেই প্লান্টিলেউক নামের শুধু একজন সোভিয়ত পাইলটকেই দক্ষিণ রাশিয়ান রোস্টোভ এলাকায় ভূপাতিত করা হয়। তিনি বারগাম এয়ারফিল্ড (বর্তমান দক্ষিণ কাবুলে মার্কিন বিমান ঘাঁটি) থেকে উড্ডয়নের পর বিমানসহ নিখোঁজ হন।

স্থানীয় এক সংগঠনের প্রধান বলেন, সার্জেইয়ের মা এবং বোন এখনো জীবিত আছেন। বেঁচে আছেন সার্জেইয়ের ৩১ বছর বয়সী মেয়েও। বাবা নিখোঁজের কয়েক মাস আগেই তাঁর জন্ম হয়েছিল।

সিনেটর ফ্রান্টস ক্লিন্টসেভিচ জানান, সাবেক এক সোভিয়ত সেনা কয়েক বছর আগে আফগানিস্তানে ভ্রমণে গিয়েছিলেন। সেখানেই সার্জেইয়ের সঙ্গে তাঁর দেখা হয়। সার্জেই খুব কষ্ট করে রাশিয়ান ভাষা বলেছিলেন বলেও ওই সাবেক সেনা সদস্য জানিয়েছেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement