Beta

সৌদি আরবে তৈরি হচ্ছে গির্জা

০৬ মে ২০১৮, ২০:১৪

সৌদি আরবে নির্মিত হতে যাচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের উপসনালয় গির্জা। 

মধ্যপ্রাচ্যভিত্তিক অনলাইন নিউজপোর্টাল ইজিপ্ট ইনডিপেনডেন্টের বরাত দিয়ে আল জাজিরা এই তথ্য জানিয়েছে।

ওই খবরে বলা হয়, সৌদি আরবে গির্জা প্রতিষ্ঠা করতে স্থানীয় এক ওয়াহাবি নেতা ও ভ্যাটিকানের কার্ডিনালের মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

এক জ্যেষ্ঠ ক্যাথলিক কর্মকর্তা বলেন, ‘এটা হবে আমাদের সম্পর্ক পুনর্স্থাপনের শুরু। সৌদি কর্তৃপক্ষ দেশটিকে এক নতুন পরিচয় ও রূপে হাজির করতে চাচ্ছে, এটা তারই উদাহরণ।’

আন্তধর্মীয় সংলাপের জন্য গঠিত বিশপ পরিষদের প্রধান জন লুইস তাওরিন গত মাসে এক সপ্তাহের জন্য সৌদি আরব সফরে যান। তার এ সফর নিয়ে সৌদি আরবের স্থানীয় সংবাদমধ্যমগুলো অনেক সংবাদ পরিবেশন করলেও আন্তর্জাতিক পত্রিকাগুলো নিশ্চুপ ছিল।

রাজধানী রিয়াদ সফরে লুইস তাওরিন সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানসহ বেশ কয়েকজন ধর্মীয় নেতার সঙ্গে বৈঠক করেন।

জানা গেছে, সৌদি আরবের অন্যতম ওয়াহাবি এনজিও মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব শেখ মোহাম্মদ বিন আবদেল কারিম আল ইসসা ও লুইস তাওরিনের মধ্যে এই চুক্তি সই হয়েছে।

তারা কেবল একটি উপাসনালয় নির্মাণ করেই ক্ষান্ত হবেন না, প্রতি দুই বছর পরপর মুসলিম-খ্রিস্টান সম্মেলনের আয়োজন করারও পরিকল্পনা রয়েছে।

গত কয়েক দশকে সৌদি আরবে বহু অমুসলিম অভিবাসী আশ্রয় নিয়েছে। দেশটিতে এখন প্রায় ১৫ লাখ অভিবাসী রয়েছে, যাদের বেশির ভাগই ফিলিপাইন থেকে এসেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement