Beta

হামলার জন্য কিছুটা দায়ী পশ্চিমা গণমাধ্যম : রাশিয়া

১৪ এপ্রিল ২০১৮, ১০:৫২ | আপডেট: ১৪ এপ্রিল ২০১৮, ১১:৫১

অনলাইন ডেস্ক
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। ছবি : রয়টার্স

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সিরিয়ায় হামলার জন্য পশ্চিমা গণমাধ্যম কিছুটা দায়ী বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

আজ শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ সংস্থা আরআইএ এই খবর জানিয়েছে।

মারিয়া জাখারোভা ফেসবুকে এক বার্তায়  জানান,  এই হামলার পেছনে বিশ্ব নেতাদের নৈতিক বিষয়টি ফুটে উঠেছে। এই হামলা দেখিয়ে দিল, তাঁরা সবার থেকে আলাদা। সিরিয়াতে সেনা হামলা চালাতে হলে আসলেই নেতাদের আলাদা হতে হবে। সিরিয়াতে এমন সময় হামলা হলো যখন দেশটিতে শান্তির সুযোগ তৈরি হয়েছিল।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্রের ঘাঁটিতে সেনা হামলার বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। এর সঙ্গে রয়েছে মিত্র দেশ যুক্তরাজ্য ও ফ্রান্স।

সংবাদ মাধ্যম আলজাজিরা জানিয়েছে, সিরিয়ার রাজধানী দামেস্ক এবং হোমস শহরে হামলা চালানো হয়েছে।

গত সপ্তাহে সিরিয়ার দুমা এলাকায় রাসায়নিক হামলার পর পশ্চিমা বিশ্বের সঙ্গে উত্তেজনার সৃষ্টি হয়। তখন থেকেই এই হামলার পরিকল্পনা করা হয়। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার সবসময়ই দুমায় রাসায়নিক হামলার কথা অস্বীকার করে আসছে। তবে সিরিয়ার মিত্র রাশিয়া এ হামলার বিরোধিতা করে আসছে।

এ হামলায় যুক্তরাজ্যের সম্পৃক্ততার  বিষয়ে প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, ‘হামলা চালানো ছাড়া আর কোনো বিকল্প ছিল না।’ তবে তিনি ক্ষমতা পরিবর্তনের জন্য এই হামলা চালানো হচ্ছে না বলে মন্তব্য করেছেন।

বিবিসি বলছে, যুক্তরাষ্ট্র যুদ্ধবিমান দিয়ে হোমস শহরের কাছে একটি সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে। এই ঘাঁটিতে রাসায়নিক অস্ত্রের মজুদ রয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়।
সিরিয়ায় হামলায় অংশ নেওয়ার কথা জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ। এর আগে তিনি  জানিয়েছেন,  সিরিয়ার সরকার দুমায় রাসায়নিক হামলা চালিয়েছে, তার কাছে এটার প্রমাণ আছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement