Beta

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের সঙ্গে সমঝোতা স্মারক

১৩ এপ্রিল ২০১৮, ১৯:৪৯

ইউএনবি
রোহিঙ্গা মুসলিমদের নিজ দেশে ফেরাতে সহায়তা করার জন্য জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ। ছবি : ইউএনএইচসিআর

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সেনাবাহিনীর হামলা-ধর্ষণ-হত্যার মুখে বাস্তুচ্যুত হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের নিজ দেশে ফেরাতে একটি আন্তর্জাতিক মানের অনুকূল পরিবেশ তৈরিতে সহায়তা করার জন্য জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ।

আজ শুক্রবার ইউএনএইচসিআরের সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় এ সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব শহিদুল হক এবং ইউএনএইচসিআরের পক্ষে সংস্থার প্রধান ফিলিপো গ্র্যান্ডি। 

ইউএনএইচসিআরের মুখপাত্র আন্দ্রেজ মাহেসিস বলেন, প্রত্যাবাসনের ক্ষেত্রে আন্তর্জাতিক মান বজায় রেখে রোহিঙ্গাদের নিরাপত্তা, ইচ্ছা ও সন্মান নিশ্চিত করা হবে। এ ছাড়া স্বেচ্ছায় প্রত্যাবর্তনের বিষয়টি শতভাগ নিশ্চিত করতে জাতিসংঘের সংশ্লিষ্ট কর্মকর্তারা অনুমোদন দেবেন। আর পুরো প্রক্রিয়াটি স্থানীয়ভাবে ইউএনএইচসিআর পরিচালনা করবে।

এ ছাড়া জাতিসংঘে মিয়ানমারের দূত হতিন লিইন রয়টার্সকে বলেছে, চলতি এপ্রিলেই রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়ে ইউএনএইচসিআরের সঙ্গে চুক্তিবদ্ধ হবে মিয়ানমার।

গত বছর ২৫ আগস্ট সেনাবাহিনীর ওপর হামলা চালায় আরসা বিদ্রোহীরা। এরপর রাখাইনে অভিযান শুরু করে সেনাবাহিনী। এতে বহু মানুষ নিহত হয়। আন্তর্জাতিক সংস্থাগুলোর হিসাবে নিহতের সংখ্যা কয়েক হাজার ছাড়িয়েছে। এ ছাড়া ধর্ষণের শিকার হয়েছে বহু নারী ও শিশু। অভিযানের মুখে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে সাত লক্ষাধিক রোহিঙ্গা। তাদের ফিরিয়ে নিতে বাংলাদেশের সঙ্গে চুক্তিও করেছে মিয়ানমার।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement