Beta

উত্তর কোরিয়ার নেতার সঙ্গে চীনের প্রেসিডেন্টের বৈঠক

২৮ মার্চ ২০১৮, ০৮:৪৫

বিবিসি
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বেইজিং গিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক করেছেন বলে নিশ্চিত করেছে দুই দেশ। ছবি : সিসিটিভি

অবশেষে গুজবই সত্যি হল। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বেইজিং গিয়ে চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক করেছেন বলে নিশ্চিত করেছে দুই দেশ। 

এ সপ্তাহের শুরুতে সবুজ রঙয়ের একটি ট্রেন চীনের রাজধানীতে আসে। তারপর থেকেই শুরু হয় এ নিয়ে নানা জল্পনা-কল্পনা। এই ধরনের ট্রেন সাধারণ উত্তর কোরিয়ার উচ্চ পর্যায়ের নেতারা ব্যবহার করে থাকেন। বিশেষ করে উনের বাবা কিম জং ইল এ ধরনের ট্রেনে চেপেই সফরে বের হতেন।  

পারমানবিক ক্ষেপণাস্ত্র নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা, এরই পরিপ্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্তর কোরীয় নেতার আমন্ত্রণ গ্রহণ- এসব পরিপ্রেক্ষিতেই ‘প্রায় বিচ্ছিন্ন দেশটি’ নেতা উন ঘনিষ্ঠ মিত্র ও প্রতিবেশী চীন সফরে আসেন। 

যদিও সে সময় দুই দেশের কেউই তখন বিষয়টি নিশ্চিত করেননি। তবে এখন চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম শিনহুয়া বিষয়টি পরিষ্কার করেছে। এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে চীনের নেতা শি জিন পিংয়ের 'সফল আলোচনা' হয়েছে। 

অপরদিকে উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএন উনের এ সফরকে একটি 'মাইলফলক' বলে বর্ণনা করেছে। 

বিশ্লেষকেরা আগে থেকেই ধারণা করেছিলেন, ওই বৈঠকের আগে চীন ও উত্তর কোরিয়া নিজেরা বৈঠক করবে। 

কিম জং উন গত সাত বছরের মধ্যে প্রথমবারের বিদেশ সফরে গেলেন। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement