Beta

মুক্ত হলো কোস্টারিকার চিড়িয়াখানার প্রাণীরা

২২ আগস্ট ২০১৫, ২০:১৯ | আপডেট: ২২ আগস্ট ২০১৫, ২১:০৩

অনলাইন ডেস্ক
কোস্টারিকার একটি অভয়ারণ্যে ঘুরে বেড়াচ্ছে বন্য প্রাণী। ছবি : রয়টার্স

অনুসরণীয় একটি উদ্যোগ নিয়েছে মধ্য আমেরিকার দেশ কোস্টারিকা। গত সপ্তাহে দেশটির সরকার তাদের চারটি চিড়িয়াখানার সবগুলো বন্ধ করে বনে অবমুক্ত করে দিয়েছে সব বন্দি প্রাণীদের। কোস্টারিকা এমনিতেই প্রাণিবৈচিত্র্যে সমৃদ্ধ একটি দেশ। দেশটিতে আছে দুটি জাতীয় উদ্যান, হাজার হাজার কিলোমিটারব্যাপী কফি বাগান আর সাগরপাড়ের ৯০ হাজার বর্গকিলোমিটারের বেশি বনাঞ্চল। সব মিলিয়ে দেশটির মোট আয়তনের ২৪ শতাংশেরও বেশি রয়েছে বনাঞ্চল।

গত সপ্তাহে দেশটির সরকার জানায়, দেশটিতে কোনো প্রাণী চিড়িয়াখানায় বন্দি থাকবে না। মুক্ত বনে মুক্তভাবে ঘুরে বেড়াবে তারা। এটিই হবে বিশ্বের প্রথম চিড়িয়াখানাবিহীন দেশ। দেশটির চিড়িয়াখানার প্রধান কর্মকর্তা মাইভু হাতালু জানান, ২০০৪ সালে ১০ বছরের মধ্যে চিড়িয়াখানার প্রাণীদের অবমুক্ত করার একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত বাস্তবায়নেই অধিকাংশ প্রাণীকে মুক্ত বনে ছেড়ে দেওয়া হয়েছে।

মাইভু হাতালু আরো জানান, এমনিতেই দেশটিতে যে কোনো ধরনের শিকার নিষিদ্ধ। কোস্টারিকার জনগণ প্রাণীদের সম্মান ও ভালোবাসার বিষয়টি বোঝে।

দেশটির পরিবেশমন্ত্রী রেনে কাস্ত্রো বলেন, ‘এটি একটি আনন্দময় দিন। প্রাণিবৈচিত্র্যের এই দেশে আজ থেকে কোনো প্রাণী খাঁচায় বন্দি থেকে আরেক প্রাণীর (মানুষ) বিনোদনের শিকার হবে না।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement