Beta

শিগগিরই ট্রাম্প-কিম জং উন সাক্ষাৎ

০৯ মার্চ ২০১৮, ০৯:৪৩ | আপডেট: ০৯ মার্চ ২০১৮, ১০:১৬

অনলাইন ডেস্ক
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম। ছবি : রয়টার্স

শিগগিরই প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্মেলন। আর এতে যোগ দিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে সাক্ষাতের জন্য প্রস্তুত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে ট্রাম্পের এই প্রস্তুতির ঘোষণার কথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

পারমাণবিক অস্ত্র নিয়ে দুদেশের সম্পর্কের টানাপড়েনের মধ্যেই এই সাক্ষাতের ঘোষণা দেওয়া হলো।  

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা দপ্তরের প্রধান চুং ইউ ইয়ং বলেছেন,  কিম জং উন পারমাণবিক কার্যক্রম স্থগিত রাখার ব্যাপারে রাজি হয়েছেন। কিম জং উনের আমন্ত্রণে সাড়া দিয়েছেন ট্রাম্প। তিনি জানান, ট্রাম্প মে মাসেই সাক্ষাৎ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। 

যদিও যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ একজন কর্মকর্তা জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই এ দুদেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে এখনো সময় ও স্থান নির্ধারণ করা হয়নি।   

চুং ইউ ইয়ংয়ের সঙ্গে কথা বলার পরেই ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ‘একটি অনুষ্ঠানের পরিকল্পনা করা হচ্ছে।’  

অবশ্য এর আগে ট্রাম্প বলেছিলেন, তিনি কিম জং উনের সঙ্গে দেখা করতে আগ্রহী, তবে অবশ্যই ভালো কোনো পরিবেশে। অন্যদিকে গত বছরের অক্টোবরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে  ঠাট্টা করে বলেছিলেন, উত্তর কোরিয়ার সঙ্গে কথা বলার চেষ্টা করাটাও সময় নষ্ট।    

এ প্রসঙ্গে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদলের সঙ্গে  পারমাণবিক কার্যক্রম শুধু স্থগিতই নয়, বাদ দেওয়ার কথাও জানিয়েছেন কিম জং উন। এ ছাড়া এই সময়ের মধ্যে কোনো ক্ষেপণাস্ত্র পরীক্ষাও করা হবে না।’ 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement