Beta

যৌবনে শখের সাঁতারু, ৯৯-এ গড়লেন রেকর্ড

০২ মার্চ ২০১৮, ১২:৪৮

বিবিসি
ছবি : সুইমিং অস্ট্রেলিয়া

যৌবনে শখের সাঁতারু ছিলেন তিনি। তবে নতুন করে সাঁতার শুরুই করলেন জীবনের ৮০ বছর বয়সে। আর রেকর্ড গড়লেন ৯৯-এ এসে!

অস্ট্রেলিয়ান নাগরিক জর্জ কেরোন ৯৯ বছর বয়সে মাত্র ৫৬ দশমিক ১২ সেকেন্ডে সাঁতরালেন ৫০ মিটার। তাঁর বয়সী সাঁতারুদের মধ্যে তিনিই প্রথম এই রেকর্ড গড়লেন। এর আগেও ২০১৪ সালে রেকর্ড গড়েছিলেন কেরোন। আর নিজের রেকর্ড ভাঙলেন তিনি নিজেই।

গত বুধবার অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে আয়োজিত এক সাঁতার অনুষ্ঠানে এই রেকর্ড গড়লেন ফ্রিস্টাইল সাঁতারু কেরোন। রেকর্ডটি ভাঙতে, বিশেষ করে তাঁর জন্যই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। বিষয়টি স্পোর্টস পরিচালনা পর্ষদ থেকে নিশ্চিত করা হয়েছে।

কেরোন বিবিসিকে বলেন, ‘এটা আমার জন্য একটা আদর্শ সাঁতার ছিল। খুব ভারসাম্য ছিল সাঁতারে। আর আমি শেষ প্রান্তের দেয়ালটি ছুঁতেই যাচ্ছিলাম।’ দর্শকদের উচ্ছ্বাস আর চিৎকারে অনেক বেশি আনন্দিত ছিলেন কেরোন।

কেরোন বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরুতে আমি সাঁতার ছেড়ে দিই। আর সাঁতার ছেড়ে দেওয়ার আগে সাঁতার কী, জানতাম বলে আমার মনে হয় না। আমি ব্যায়াম হিসেবে নতুন করে সাঁতরানো শুরু করি।’

প্রতিযোগিতা কেরোনকে শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত করছিল। কিন্তু ভালোভাবে প্রস্তুতি নিয়ে শুরু করলে অসুবিধা হতো না। প্রতি সপ্তাহে অন্তত তিনবার সাঁতরাতেন। ব্যায়ামাগারে যাওয়াও শুরু করেন।

কেরোন বলেন, ‘এই বয়সে চলতে সময় লেগে যায়, খুব সহজেই ক্লান্তি চলে আসে। কিন্তু যদি মনোযোগ দিয়ে করেন, তাহলে তার পুরস্কারও অবিশ্বাস্য।‘

এসব সাফল্যের পেছনে গতি আর সাঁতার কৌশলকেই প্রধান কারণ বলে জানান জর্জ কেরোন।

আগামী মাসে গোল্ড কোস্টে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ গেমসের আগেই তাঁর এই প্রতিযোগিতা হলো। আগামীকাল শনিবার রাতে ১০০ মিটার ফ্রিস্টাইল রেকর্ড ভাঙার চ্যালেঞ্জ করবেন কেরোন।

উদ্যমী জর্জ কেরোন বলেন, ‘আমি কোনোভাবেই একজন তরুণ নই। কিন্তু আমি সত্যিই এটা চাইছি এবং আমি আত্মবিশ্বাসী যে আমি অনেক ভালো করব।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement