Beta

তাইওয়ানে ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি, নিহত ৪, নিখোঁজ ১৫০

০৭ ফেব্রুয়ারি ২০১৮, ০৮:৩৮ | আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০১৮, ১০:৩০

অনলাইন ডেস্ক
তাইওয়ানে হুয়ালিন শহরে মঙ্গলবার ভূমিকম্পে একটি আবাসিক হোটেল হেলে পড়েছে। ছবি : সংগৃহীত

তাইওয়ানের হুয়ালিন শহরে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ধসে পড়েছে একটি আবাসিক হোটেল। এতে নিহত হয়েছে চারজন। আহত হয়েছেন দুই শতাধিক। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে দেড় শতাধিক।

আলজাজিরা জানায়, দ্বীপটির পূর্ব উপকূল থেকে ২১ কিলোমিটার দক্ষিণে স্থানীয় সময় মঙ্গলবার রাত ১১টা ৫০ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। এতে রাস্তাঘাট ও ভবনের ব্যাপক ক্ষতি হয়েছে।

একটি আবাসিক হোটেলসহ ধসে পড়েছে আরো চারটি ভবন। ধসে পড়া ভবনগুলোর মধ্যে দুটি আবাসিক হোটেল ও একটি সামরিক হাসপাতাল রয়েছে। ভবনে আটকা পড়েছে অনেক মানুষ। তাঁদের উদ্ধার করতে কাজ শুরু করেছেন দেশটির উদ্ধারকর্মীরা। ওই শহরে প্রায় এক লাখ মানুষ বাস করে।

আংশিক ধসে পড়া ওই দালান ও আবাসিক হোটেলগুলো থেকে ১৫০ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে। প্রায় ৪০ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। সেখানকার রাস্তাঘাট, ব্রিজ ও বিদ্যুৎ সংযোগ বন্ধ রয়েছে। আজ বুধবার অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

তাইওয়ান সরকার উদ্ধারকাজের জন্য সেনা মোতায়েন করেছে। এ ছাড়া দেশটির সংসদ সদস্য ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে তাৎক্ষণিক উদ্ধারকাজ ও ত্রাণের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্টের মুখপাত্র সাই ইং-উয়েন।

তাইওয়ানের হুয়ালিন দ্বীপটি টেকটনিক প্লেটগুলোর একটি জংশনের কাছাকাছি অবস্থিত। এ জন্য সেখানে নিয়মিত ভূমিকম্প আঘাত হানে।

দুই বছর আগে ঠিক একই তারিখে তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় শহর তাইনানের কাছে ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে ১১৭ জনের প্রাণহানি ঘটে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement