Beta

ট্যাঙ্কার শানচিতে যেকোনো মুহূর্তে বিস্ফোরণ

০৮ জানুয়ারি ২০১৮, ১৯:৪৬

অনলাইন ডেস্ক

পূর্ব চীন সাগরে মালবাহী জাহাজের সঙ্গে একটি তেলের ট্যাঙ্কারের সংঘর্ষের দুদিন পেরিয়ে গেলেও এখন পর্যন্ত জলন্ত ওই ট্যাঙ্কারটি থেকে তেল নিঃসরণ হচ্ছে।

চীনের সরকারি সংস্থার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শানচি নামের ওই ট্যাঙ্কারটিতে যেকোনো মুহূর্তে ভয়াবহ বিস্ফোরণ ঘটতে পারে। সেই সঙ্গে এটি ডুবে যাওয়ার সম্ভাবনাও রয়েছে। আর এর মাধ্যমে ভয়াবহ পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে।

উদ্ধারকর্মীরা জলন্ত ট্যাঙ্কারটির কাছে যাওয়ার এবং রাসায়নিক পদার্থ ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন বলে জানিয়েছে চীনের পরিবহন মন্ত্রণালয়।

ট্যাঙ্কারটির নিখোঁজ ৩০ ইরানি ও দুই বাংলাদেশি নাবিকের মধ্যে একজনের লাশ পাওয়া গেছে। তবে তাঁর পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। বাকিরা এখনো নিখোঁজ।

পানামার পতাকাবাহী শানচি ট্যাঙ্কারটি ইরান থেকে তেল নিয়ে দক্ষিণ কোরিয়ায় যাচ্ছিল। গত শনিবার রাতে চীনের সাংহাই উপকূল থেকে ১৬০ নটিক্যাল মাইল দূরে একটি মালবাহী জাহাজের সঙ্গে সংঘর্ষের পর পরই ট্যাঙ্কারটিতে আগুন ধরে যায়। তবে এখন পর্যন্ত সংঘর্ষের আসল কারণ জানা যায়নি।

শানচি ট্যাঙ্কারটি এক লাখ ৩৬ হাজার টন অতি হালকা অপরিশোধিত তেল বা পেট্রোলিয়াম উপজাত কনডেনসেট পরিবহন করছিল। সেইসঙ্গে এতে ছিল প্রচুর পরিমাণে ভারী ও বিষাক্ত জ্বালানি। আর এসবই সাধারণ অপরিশোধিত তেলের তুলনায় অনেক বেশি বিস্ফোরক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement