Beta

দুই কোরিয়ার মধ্যে ফের হটলাইন চালু

০৪ জানুয়ারি ২০১৮, ১৩:১৮

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র সমৃদ্ধকরণ নিয়ে কোরীয় উপদ্বীপে উত্তেজনা তুঙ্গে থাকার মধ্যেই নতুন বছরের শুরুতে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ফের দেশটির হটলাইন চালু হয়েছে।

এক বছরের বেশি সময় বন্ধ থাকার পর এই চ্যানেল চালু হওয়ায় জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস উত্তর ও দক্ষিণ কোরিয়ার নেতৃবৃন্দকে অভিনন্দন জানান। পাশাপাশি পারমাণবিক ইস্যু নিয়ে সৃষ্ট অচলাবস্থা নিরসনে ফের কূটনৈতিক উদ্যোগ নেওয়ার আশা ব্যক্ত করেন।

নতুন বছরের শুরুতে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার প্রতি সুর নরম করে দেশটিতে আগামী মাসে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিক গেমসে একটি প্রতিনিধিদল পাঠানোর প্রস্তাব দেন। তারপরই এই হটলাইন চ্যানেল চালু হয় বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জাতিসংঘের মুখপাত্র ফারহান হক বলেন, উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সংলাপের ক্ষেত্রে এটি একটি ইতিবাচক পদক্ষেপ। গুতেরেস আন্তকোরীয় যোগাযোগ চ্যানেল আবার চালু করাকে অভিনন্দন জানিয়েছেন।

ফারহান হক বলেন, ‘কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে যে প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আহ্বান করেছে, আমরা আশা করছি জোরদার কূটনৈতিক তৎপরতা সে লক্ষ্য অর্জনে সহায়ক হবে।’

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement