Beta

যুক্তরাষ্ট্র থেকে রাষ্ট্রদূতকে ডেকে পাঠাল ফিলিস্তিন

০১ জানুয়ারি ২০১৮, ০৮:৩১ | আপডেট: ০১ জানুয়ারি ২০১৮, ০৯:৪৪

অনলাইন ডেস্ক

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির পর সারা বিশ্বে উত্তেজনার মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়োজিত নিজেদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

রাষ্ট্রদূতকে আলোচনার জন্য ডাকা হয়েছে বলে ফিলিস্তিন কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকি বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) দূত হোসাম জুলমতকে ডেকে পাঠানো হয়েছে।

গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প। ট্রাম্পের এ সিদ্ধান্ত ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে চলমান দ্বন্দ্বকে আরো সংকটময় করবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস স্পষ্টই জানিয়ে দিয়েছেন, ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর ইসরায়েল-ফিলিস্তিন সংকটের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতাকারীর ভূমিকা তিনি আর মেনে নেবেন না।

জেরুজালেম পবিত্র ভূমি হিসেবে ইসরায়েল ও ফিলিস্তিন উভয় দেশেই গুরুত্বপূর্ণ। এর দখল ও নিয়ন্ত্রণ নিয়ে দুই দেশের দ্বন্দ্ব বহু পুরোনো। ইসরায়েল সব সময়ই জেরুজালেমকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে। পাশাপাশি পূর্ব জেরুজালেম ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হবে বলে দেশটির নেতারা বলে আসছেন।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা অঞ্চলটি অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement