Beta

১০৩ বছর পর মিলল অস্ট্রেলিয়ার নিখোঁজ সাবমেরিন

২১ ডিসেম্বর ২০১৭, ১১:৫৬

অনলাইন ডেস্ক
প্রথম বিশ্বযুদ্ধের সময় হারিয়ে যাওয়া অস্ট্রেলিয়ার একটি সাবমেরিনের খোঁজ মিলেছে। ছবি : অস্ট্রেলিয়া সরকার

শত বছর আগে প্রথম বিশ্বযুদ্ধের সময় হারিয়ে যাওয়া অস্ট্রেলিয়ার একটি সাবমেরিনের খোঁজ মিলেছে।  

এইচএমএএস এই-১ নামের অস্ট্রেলিয়া নেভির প্রথম যুগের এই সাবমেরিনটি যুদ্ধের সময় ১৯১৪ সালে পাপুয়া নিউগিনির রাবাউল থেকে নিখোঁজ হয়েছিল। 

বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ৩৫ ব্রিটিশ ও অস্ট্রেলিয়ান ক্রু নিয়ে হারিয়ে যাওয়া সাবমেরিনটির ধ্বংসাবশেষ ১০৩ বছর পর উদ্ধার করা হয়েছে পাপুয়া নিউ গিনির ডিউক অব ইয়র্ক দ্বীপের কাছাকাছি একটি অঞ্চল থেকে। 

অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ সাবমেরিনটি উদ্ধারে ১৩টি মিশন নিয়োগ করেছিল। এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়া তাঁর সবচেয়ে পুরানো সাবমেরিন হারানোর রহস্যের জট খুলতে পারবে বলে আশা করা হচ্ছে।    
অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী মারাইজ পেইন বৃহস্পতিবার বলেছেন, ‘প্রথম যুগের সাবমেরিনটি খোঁজ পাওয়া অস্ট্রেলিয়ার নেভির ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ ও মাইলফলক ঘটনা।’

‘প্রথম বিশ্বযুদ্ধে সময় অস্ট্রেলিয়ান রয়াল নেভি এবং তার মিত্রদের মধ্যে এটিই ছিল প্রথম হারিয়ে যাওয়া কোনো সাবমেরিন। এটা আমাদের জাতি এবং মিত্রদের জন্য ছিল বিরাট এক দুঃসংবাদ’, যোগ করেন অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী। 

পানির নীচে চলতে সক্ষম একটি ড্রোন এই এইচএমএএস এই-১ সাবমেরিনটির খোঁজ পায়। ৩০০ মিটার গভীর তলদেশে এর খোঁজ মিলে।  

মারাইজ পেইন আশা করেন, এর মধ্য দিয়ে কেন সাবমেরিনটি হারিয়ে গিয়েছিল তার সন্ধান মিলবে। যারা সেদিন নিখোঁজ হয়েছিলেন, তাদের পরিবারের সদস্যরা এই সংবাদে স্বস্তি পাবেন। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement