Beta

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, নিহত ২

১৬ ডিসেম্বর ২০১৭, ১১:৩৩

অনলাইন ডেস্ক
ইন্দোনেশিয়ায় শুক্রবার সৃষ্ট ভূমিকম্পের সময় আবাসিক ভবন ছেড়ে রাস্তায় অবস্থান নেয় রাজধানী জাকার্তার বাসিন্দারা। ছবি : সিএনএন

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের পশ্চিমাঞ্চল শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে। এতে কমপক্ষে দুজন নিহত হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার রাতে ১১টা ৪৭ মিনিটে জাভার সিপাতুজাহ এলাকায় ভূমিকম্পটি আঘাত হানে। ইন্দোনেশিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমন সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৯।

অপরদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, বেশ শক্তিশালী এ ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল জাভার সিপাতুজাহ জেলা। ভূপৃষ্ঠ থেকে ৯১ দশমিক নয় কিলোমিটার গভীরে কম্পনের উৎপত্তি হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৫।    

সিএনএনের খবরে বলা হয়, কেন্দ্রস্থল থেকে ১৯০ কিলোমিটার দূরে রাজধানী জাকার্তায়ও কম্পন টের পাওয়া যায়। এ সময় স্থানীয় বাসিন্দারা আবাসিক ভবন থেকে বের হয়ে নিরাপদ স্থানে অবস্থান নেয়। কম্পন অনুভূত হয়েছে ইন্দোনেশিয়ার বানদুং ও ইগোয়াকার্তা শহরেও।

ইন্দোনেশয়ার সরকারি সূত্রে জানা যায়, শুক্রবারের ভূমিকম্পে পশ্চিম জাভার সিয়ামিস শহরে একজন এবং মধ্য জাভার পেকালংগান শহরে অপর একজন ধ্বংসস্তূপে চাপা পড়ে নিহত হয়েছে। এ ছাড়া ভূমিকম্পে শতাধিক বাড়ি ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি হাসপাতাল। হাসপাতালগুলো থেকে রোগীদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। 

এদিকে ভূমিকম্পের পর দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হয়। পড়ে রাত আড়াইটার দিকে প্রত্যাহার করা হয় বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমন সংস্থা।

এর আগে ২০১৬ সালের ৭ ডিসেম্বর ইন্দোনেশইয়ার আচেহ প্রদেশে এক ভূমিকম্পে কমপক্ষে ১০০ জন নিহত হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement