Beta

প্যারাডাইস কেলেঙ্কারিতে জড়িত যে রাঘববোয়ালরা

০৬ নভেম্বর ২০১৭, ১২:০০

অনলাইন ডেস্ক

পানামা পেপারসের পর এবার প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে চমকে উঠেছে বিশ্ব। জার্মান সংবাদমাধ্যম জিটডয়েচ সাইতংয়ের ফাঁস করা এই কেলেঙ্কারিতে নাম উঠে এসেছে বিশ্বের বিভিন্ন বিত্তশালী ও ক্ষমতাধর ব্যক্তিদের। কর ফাঁকি দিতে তাঁরা বিশ্বের বিভিন্ন স্থানে বিনিয়োগ করেছেন বলে অভিযোগের আঙুল তুলেছে জার্মান সংবাদমাধ্যমটি। 

স্থানীয় সময় রোববার প্রকাশিত ওই নথিতে উঠে এসেছে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ রথী-মহারথীদের নাম। 

প্যারাডাইস পেপারসের নথিগুলো খতিয়ে দেখার জন্য অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসকে (আইসিআইজে) দায়িত্ব দেওয়া হয়েছে। এ ছাড়া ৬৭ দেশের প্রায় ১০০টি গণমাধ্যম সংস্থা নথিগুলো তদন্ত করে দেখছে। গণমাধ্যমগুলোর মধ্যে রয়েছে বিবিস ও দ্য গার্ডিয়ানের নাম। আইসিআইজের ওয়েবসাইটে প্রকাশ করা হয় কেলেঙ্কারির সঙ্গে জড়িত বিভিন্ন রাজনৈতিক ব্যক্তির নাম।

ওপরের নামগুলো ছাড়াও তাঁদের মধ্যে রয়েছেন—ব্রাজিলের কৃষিমন্ত্রী বেলাইরো বোরগেস ম্যাগি, উগান্ডার পররাষ্ট্রমন্ত্রী স্যাম কাহাম্বা কুতেসা, অস্ট্রেলিয়ার সাবেক চ্যান্সেলর আলফ্রেড গুসেনবাউয়ার, কানাডার সাবেক প্রধানমন্ত্রী পল মার্টিন, ব্রায়ান মুলরোনে, জন ক্রেটিয়েন, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শওকত আজিজ, ভারতের সংসদ সদস্য রবীন্দ্র কিশোর সিনহা, ভারতের বিমানমন্ত্রী জয়ন্ত সিনহা, বলিউডের তারকা অভিনেতা সঞ্জয় দত্তের স্ত্রী দিলনাশিন সঞ্জয়, ব্রাজিলের অর্থমন্ত্রী হেনরিক দে ক্যাম্পোস মেইরিলেস, কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল স্যান্তোস, লিবিয়ার প্রেসিডেন্ট এলেন জনসন সারলেফ, জর্দানের রানি নুর আল-হুসেইন, পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, বাণিজ্যমন্ত্রী উইলবার লুইস রস জুনিয়র, আর্জেন্টিনার প্রেসিডেন্ট মরিসিও ম্যাকরি, আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ড গানলেগসন, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির আমির খলিফা বিল জায়েদ বিন সুলতান আল নাহিয়ান, ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো প্রসেনকো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের শ্যালক ডেং জিয়াগুই, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ তিন বন্ধু আরকাদি রটেনবার্গ, বরিস রটেনবার্গ ও সার্গেই রলডুজিন, ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রীর বাবা ইয়েন ক্যামেরন, সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ বিন আবদুল আজিজসহ শতাধিক ব্যক্তির নাম। 

১৩৪ কোটি নথিসমৃদ্ধ এই প্যারাডাইস কেলেঙ্কারির তথ্য সামনে আনে জার্মান সংবাদমাধ্যম জিটডয়েচ সাইতং। গত বছর পানামা পেপারস কেলেঙ্কারিও ফাঁস করে এই সংবাদমাধ্যম। 

প্যারাডাইস পেপারসে বলা হয়, করের হাত থেকে বাঁচতে দেশের বাইরের বিভিন্ন স্থানে অর্থ খাটিয়েছেন বিশ্বের ১৮০টি দেশের বিত্তশালীরা। কর দিতে হয় না বা নামমাত্র করে বিনিয়োগ করা যায় এমন স্থানগুলোই বেছে নিয়েছেন তাঁরা। অনেকেই এসব লেনদেন করেছেন সবার চোখের আড়ালে।

জার্মান সংবাদমাধ্যম জিটডয়েচ সাইতংকে প্যারাডাইস পেপারসের তথ্য দিয়েছে ক্যারিবীয় অঞ্চলের বারমুডাভিত্তিক আইনি সহায়তাকারী প্রতিষ্ঠান অ্যাপলবাই। প্রতিষ্ঠানটি ওই অঞ্চলে বিনা অথবা নামমাত্র করে বিনিয়োগের সুযোগ করে দেয়। কেলেঙ্কারির নথি ও অন্যান্য প্রমাণ সংগ্রহ করা হয়েছে ক্যারিবীয় বিচারব্যবস্থার সঙ্গে যুক্ত বিভিন্ন সূত্র। অবশ্য তাঁদের নাম প্রকাশ করেনি জিটডয়েচ সাইতং।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement