Beta

তিন দেশের তিন বিজ্ঞানী পেলেন রসায়নে নোবেল

০৪ অক্টোবর ২০১৭, ১৭:৪৯ | আপডেট: ০৪ অক্টোবর ২০১৭, ১৯:১২

অনলাইন ডেস্ক
রসায়নে নোবেলজয়ী তিন বিজ্ঞানী জ্যুকেয়েস ডোবেশেট, জোয়াকিম ফ্রাংক ও রিচার্ড হ্যান্ডারসন। ছবি : দ্য গার্ডিয়ান

চলতি বছরে রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী ও গবেষক। তিনজন তিন দেশের নাগরিক। তাঁরা হলেন জ্যুকেয়েস ডোবেশেট, জোয়াকিম ফ্রাংক ও রিচার্ড হ্যান্ডারসন। 

আজ বুধবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টার দিকে সুইডেনের স্টকহোমে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ পুরস্কারের ঘোষণা দেয়। নোবেল কমিটি এক বিবৃতিতে জানায়, ক্রিয়ো-ইলেকট্রন মাইক্রোস্কপি উদ্ভাবনের জন্য এই তিন বিজ্ঞানীকে পুরস্কার দেওয়া হলো। 

দ্রবণে জৈব অণুর গঠন সুস্পষ্টভাবে (উচ্চ-রেজ্যুলেশনে) চিহ্নিত করা যায় এই প্রযুক্তির মাধ্যমে।

সুইডেনের নোবেল অ্যাসেম্বলির পুরস্কার প্রদানকারী কারোলিনসকা ইনস্টিটিউট জানিয়েছে, চলতি বছর নোবেল পুরস্কারের অর্থমূল্য প্রায় নয় মিলিয়ন সুইডিশ ক্রোনা (প্রায় নয় কোটি টাকা)। পুরস্কারপ্রাপ্ত তিন বিজ্ঞানীর মাঝে এই অর্থ সমান ভাগে ভাগ করে দেওয়া হবে।
পুরস্কারপ্রাপ্ত তিন বিজ্ঞানীর মধ্যে সুইজারল্যান্ডের নাগরিক জ্যুকেয়েস ডোবেশেট ল্যুজান বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। জার্মানিতে জন্মগ্রহণকারী জোয়াকিম ফ্রাংক অধ্যাপনা করেন নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে। আর রিচার্ড হ্যান্ডারসন যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।  

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানায়, বিভিন্ন গুরুত্বপূর্ণ আণবিক গবেষণায় ক্রিয়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপির গুরুত্ব অনেক।

এর আগে ২০১৬ সালে জ্যাঁ পিয়েরে সোভাস, স্যার ফ্রেজার স্টোডার্ট ও বার্নার্ড এল ফেরিনগা মলিকিউলার মেশিন বা ন্যানোমেশিন নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে নোবেল পুরস্কার পেয়েছিলেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement