Beta

এবার নোবেলজয়ীরা পাবেন ৯ কোটি টাকা

২৬ সেপ্টেম্বর ২০১৭, ২১:১৬

অনলাইন ডেস্ক
ছবি : দ্য নিউ ইন্ডিয়ান একপ্রেস

২০১৭ নোবেল পুরস্কার ঘোষণা আর বাকি সপ্তাহখানেক। এর মধ্যে পুরস্কারের নগদ অর্থ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নোবেল ফাউন্ডেশন। এ বছরের নোবেল বিজয়ীরা আগের চেয়ে এক লাখ মার্কিন ডলার (৮০ লাখ টাকা) বেশি পাবেন। 

গত বছর নোবেল বিজয়ীদের নগদ অর্থের পরিমাণ ছিল ১০ লাখ ডলার (আট কোটি টাকা)। এ বছর থেকে তা বাড়িয়ে করা হয়েছে ১১ লাখ ডলার (প্রায় নয় কোটি টাকা)। গত ১৪ সেপ্টেম্বর সুইডেনের স্টকহোমে নোবেল ফাউন্ডেশন এই সিদ্ধান্ত নিয়েছে। ভারতের গণমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস এই খবর জানিয়েছে।  

নোবেল ফাউন্ডেশন জানায়, নোবেল পুরস্কারের প্রতিটি বিভাগে ২০১৭ সাল থেকে পুরস্কারের নগদ অর্থের পরিমাণ হবে ১১ লাখ মার্কিন ডলার। নোবেল ফাউন্ডেশনের এক সভায় পরিচালকরা এ সিদ্ধান্ত নিয়েছেন। 

২০০১ সাল থেকে নোবেল বিজয়ীদের নগদ পুরস্কার দেওয়া হতো ১০ মিলিয়ন ক্রোনা। ২০১২ সালে নোবেল পুরস্কারের নগদ অর্থের পরিমাণ ২০ শতাংশ কমিয়ে আনা হয়। সে বছর পুরস্কারের পরিমাণ ১০ মিলিয়ন ক্রোনা থেকে আট মিলিয়ন ক্রোনা করা হয়। 

ডিনামাইট উদ্ভাবক সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের রেখে যাওয়া তহবিল থেকে নোবেল পুরস্কার বিজয়ীদের এ বিশাল অঙ্কের অর্থ পুরস্কার দেওয়া হয়।

নোবেল ফাউন্ডেশন প্রতিবছর প্রথমেই চিকিৎসাশাস্ত্রের জন্য পুরস্কার ঘোষণা করে। এর দুদিন পর পদার্থবিদ্যা ও রসায়ন বিভাগের নোবেল পুরস্কার ঘোষণা করা হয়।

প্রতিবছরের মতো আগামী ২ অক্টোবর চিকিৎসাশাস্ত্রের জন্য নোবেল পুরস্কার ঘোষণা করতে যাচ্ছে নোবেল ফাউন্ডেশন। 

আগামী ৬ অক্টোবর ঘোষণা করা হবে নোবেল শান্তি পুরস্কার। তবে নোবেল সাহিত্য পুরস্কার ঘোষণার দিন এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement