Beta

মেক্সিকোর এই রাস্তাটা কেন নিঃশ্বাস নিচ্ছে? (ভিডিও)

২৪ সেপ্টেম্বর ২০১৭, ২১:৩৭

অনলাইন ডেস্ক

হঠাৎ দিনে দুপুরে মেক্সিকোর একটি রাস্তা অদ্ভুত আচরণ করতে শুরু করল। দূর থেকে দেখলে মনে হবে বিরাটাকায় কোনো প্রাণি বুঝি জোরে জোরে নিঃশ্বাস নিচ্ছে। অনেকটা নিঃশ্বাসের তালে তালে বুকের ওঠানামার মতো উঠছে নামছে ওই পিচঢালা রাস্তাটির একটি অংশ।

সম্প্রতি প্রকাশিত গত ১৯ সেপ্টেম্বরের একটি ভিডিওতে দেখা যায়, রাস্তার একটি অংশের পিচে ফাটল ধরেছে। আর সেই অংশটিই তালে তালে উঠছে নামছে। দেখে মনে হবে রাস্তাটির বুঝি নিঃশ্বাস নেওয়ার সাধ জেগেছে।

স্থানীয় বাসিন্দা রিগারবার্তো লেচুগা সিলভা এই দৃশ্য ক্যামেরায় ধারণ করেন। এই ঘটনার কিছুক্ষণ আগেই মেক্সিকো সিটিতে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের বিষয়টি টের পেয়ে যখন সবাই দ্রুত দৌড়ে নিচে নামছিলেন তখনই সিলভা বিষয়টি দেখতে পান। এর পরই তা নিজের মোবাইল ফোনে ধারণ করেন।

একে তো ভূমিকম্পের আতঙ্ক তার ওপর রাস্তার এমন উদ্ভট আচরণে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা। আশপাশের মানুষকে চিৎকার করতে করতে ওই এলাকা ত্যাগ করতে দেখা যায়। এমনকি কোনো কোনো যানবাহনও ওই পথ মাড়াতে ভয় পাচ্ছিল।

ঘটনাটির ভিডিও ইউটিউবে প্রকাশের পর তা দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে।

বিষয়টি নজরে আসে বিজ্ঞানীদেরও। টুইটারে এ সম্পর্কে নিজেদের মতামতও জানিয়েছেন কেউ কেউ।

ভূতাত্ত্বিক মিকা ম্যাককিনন বলেন, তাঁর ধারণা এই কম্পনের কারণ আভ্যন্তরীণ তরল। টুইটারে তিনি লেখেন, মেক্সিকো অঞ্চলটি পলি অববাহিকার ওপর গঠিত। তাই তীব্র ভূমিকম্পের পর সেখানে এমন অদ্ভুত ধরনের ভূতাত্ত্বিক অবস্থা দেখতে পাওয়াটা অস্বাভাবিক নয়।

শত শত বছর আগ মেক্সিকো জুড়ে ছিল বহু জলাভূমি। মিকা বলেন, যদি মাটির নিচে ফাঁপা স্থান থাকে তাহলে বড় ভূমিকম্পের সময় বালু মাটিগুলি সরে যায়। আর এর ফলে এই ধরনের ঘটনার সৃষ্টি হয়।

তবে এমন ঘটনা মেক্সিকোতেই প্রথম নয়। ২০১১ সালে জাপানে বড় একটি ভূমিকম্পের পরেও ফুটপাথের এমন খোলা ও বন্ধ হওয়ার দৃশ্য দেখা যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement