Beta

উত্তর কোরিয়ায় ভূমিকম্প, আরেকটি পরমাণু অস্ত্র পরীক্ষার শঙ্কা!

২৩ সেপ্টেম্বর ২০১৭, ২০:২৮

অনলাইন ডেস্ক
ভূকম্পনের পরে সিউলের একটি টেলিভিশন কম্পনের খবরটি প্রচার করছে। ছবি : রয়টার্স

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্রের কাছেই একটি ভূমিকম্প হয়েছে। আর একে ‘সম্ভবত আরেকটি পরমাণু পরীক্ষা’ বলে অভিহিত করেছে চীন।

কম্পনটি প্রথম ধরা পড়ে দক্ষিণ কোরিয়ার আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে। উত্তর কোরিয়ার ‘পানগেয়ি-রি’ পারমাণবিক পরীক্ষা কেন্দ্র থেকে ৫০ কিলোমিটারের মধ্যে ৩ দশমিক ৪ মাত্রার এই ভূকম্পন অনুভূত হয় বলে জানিয়েছে দেশটি। এরপর দেশটি জানায়, এটি প্রাকৃতিক কারণে সৃষ্ট ভূকম্পন।

তবে এর কিছুক্ষণ পরেই চীনের আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, ‘সম্ভবত পরমাণু অস্ত্রের বিস্ফোরণ থেকে এ কম্পনের সৃষ্টি হয়েছে’।

সুংজিবাইগাম আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের বরাত দিয়ে চীন আরো জানায়, স্থানীয় সময় ৪টা ২৯ মিনিটে এই ভূকম্পন অনুভূত হয়েছে। আর এই ভূকম্পনটি ভূস্তরের প্রায় পাঁচ কিলোমিটার গভীরে সৃষ্ট বলেও জানিয়েছে সুংজিবাইগাম আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রটি।

এদিকে ভূমিকম্প সম্পর্কে প্রায় একই রকম তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থাও (ইউএসজিএস)। নিজেদের ওয়েবসাইটে দেওয়া তথ্যে ইউএসজিএস জানায়, উত্তর কোরিয়ার আগের হাইড্রোজেন বোমা পরীক্ষা কেন্দ্রের কাছেই এই ভূমিকম্পটি অনুভূত হয়েছে। তবে এটি প্রাকৃতিক নাকি মনুষ্যসৃষ্ট, তা নিশ্চিত করতে পারেনি ইউএসজিএস।

চলতি মাসের ৩ তারিখে এই পানগেয়ি-রি পারমাণবিক পরীক্ষা কেন্দ্র থেকেই হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। সেবার ওই অঞ্চলে ৬ দশমিক ৩ মাত্রার ভূকম্পন অনুভূত হয়েছিল।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement