Beta

সৌদি যুবরাজের সঙ্গে কাতারের আমিরের ফোনালাপ

০৯ সেপ্টেম্বর ২০১৭, ০৮:৩৭ | আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০১৭, ০৯:১৫

অনলাইন ডেস্ক
কাতারের আমিরের সঙ্গে ফোনালাপ হয়েছে সৌদি যুবরাজের। ছবি : রয়টার্স

তিন মাস ধরে চলা সংকট নিরসনে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনে কথা বলেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি।

কাতার সংকট নিরসনে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগ্রহ দেখানোর পরের দিন শুক্রবার দুই দেশের শীর্ষ দুই কর্মকর্তার মধ্যে এ নিয়ে কথাবার্তা হয়।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) খবরে বলা হয়, ফোনালাপে কাতারের আমির সংকট নিরসনে আলোচনায় আগ্রহের কথা জানান। একই সঙ্গে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও মিসরের দাবিগুলো নিয়ে আলোচনায় আগ্রহ প্রকাশ করেন তিনি। 

সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক বিচ্ছিন্ন করে চার আরব দেশ ও মিত্ররা। দেশটির সঙ্গে থাকা প্রতিবেশী দেশগুলোর স্থলসীমান্ত, নৌপথ ও আকাশপথে অবরোধ দেওয়া হয়।

এই অবরোধ নিষ্পত্তিতে ১৩টি শর্ত জুড়ে দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন দেশগুলো। তবে কাতার সেই শর্তগুলোকে সার্বভৌমত্বের লঙ্ঘন আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে।

এ নিয়ে চলা দীর্ঘ অচলাবস্থার মধ্যে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন সংকটের প্রধান মধ্যস্থতাকারী কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ। সেই বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংকট নিরসনে মধ্যস্থতার আগ্রহ প্রকাশ করেন। এর একদিন পর সৌদি যুবরাজের সঙ্গে ফোনে কথা বললেন কাতারের আমির।

এসপিএর খবরে জানানো হয়, মিত্র তিন দেশের সঙ্গে আলোচনা করে একটি সমঝোতায় পৌঁছানোর পর দুই নেতার আলাপের বিষয়ে বিস্তারিত জানাবে সৌদি আরব।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement