Beta

ইউএনএইচসিআরের তথ্য

২ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছে

০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৭:২৯ | আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০১৭, ১৮:১৭

নিজস্ব প্রতিবেদক

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে গত দুই সপ্তাহে প্রায় দুই লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে এবং আশ্রয় নিয়েছে। আজ শুক্রবার এ তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

গত ২৫ আগস্ট দুর্বৃত্তদের হামলা এবং মিয়ানমারের সেনাবাহিনীর পাল্টা হামলার পর থেকে সংখ্যালঘু রোহিঙ্গারা দেশ ছেড়ে পালাচ্ছে।

মিয়ানমার বলছে, গত বছরের অক্টোবর থেকে সন্ত্রাসীরা পুলিশ ও সেনাচৌকিতে হামলা চালায়। সেনাবাহিনী সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে।

সুইজারল্যান্ডের জেনেভায় সংস্থাটির সদর দপ্তরে আয়োজিত ব্রিফিংয়ে ইউএনসিএইআর জানায়, ‘বাংলাদেশের কক্সবাজারে দুটি আশ্রয় কেন্দ্রে মানুষের ঢল আসার আগে প্রায় ৩৪ হাজার রোহিঙ্গা শরণার্থীর বসবাস ছিল। দুই সপ্তাহে দ্বিগুণের বেশি হয়েছে সংখ্যাটি, ৭০ হাজার ছাড়িয়ে গেছে।’

আরো বলা হয়, ‘বিপুলসংখ্যক মানুষের বেশির ভাগই নারী, নবজাতক, মা, শিশুসহ পরিবার। তারা খুব অসহায় অবস্থায় এসেছে, পরিশ্রান্ত, ক্ষুর্ধাত এবং হন্যে হয়ে আশ্রয় খুঁজছে।’

গত বুধবার জাতিসংঘ জানায়, শরণার্থীদের সংখ্যা লাখ ছাড়িয়ে যাবে।’

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানিয়েছে, গত ৬ সেপ্টেম্বর ত্রাণকর্মীরা নতুন নতুন জায়গায় পরিদর্শনের অনুমান করেন নতুন আসা শরণার্থী আরো বাড়বে।

শরণার্থী শিবির ও তিনটি অস্থায়ী ক্যাম্পে এক লাখ ৩০ হাজার রোহিঙ্গা নিবন্ধন করেছে।

ইউএনসিএইচআর জানায়, বেশির ভাগ এসেছে হেঁটে। কয়েকদিন ধরে জঙ্গল, পাহাড় পেরিয়েছে। হাজারো মানুষ উত্তাল বঙ্গোপসাগর দিয়ে ঝুঁকিপূর্ণ নৌপথ পাড়ি দিচ্ছে।

গত বুধবার অন্তত ৩০০ নৌযান কক্সাবাজারের উপকূলে এসে পৌঁছেছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement