Beta

ইসরায়েলি বাসযাত্রীর ১০ হাজার ডলার ফিরিয়ে দিলেন ফিলিস্তিনি চালক

২৬ আগস্ট ২০১৭, ১৯:৪০

অনলাইন ডেস্ক
ফিলিস্তিনি বাসচালক রামাদান জামজৌম। ছবি : এএফপি

ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেম থেকে দেশটির বিনেই ব্র্যাক শহর পর্যন্ত চলাচলকারী একটি বাসে ১০ হাজার ডলার ফেলে এসেছিলেন অতি গোঁড়া এক ইহুদি যাত্রী। বিপুল এই অর্থ কোথায়, কীভাবে হারিয়েছেন, তার যখন কোনো হদিস পাচ্ছিলেন না সেই ব্যক্তি, ঠিক সেই সময়ে ত্রাণকর্তার ভূমিকায় হাজির হলো ইসরায়েলি পুলিশ। বিনেই ব্র্যাকের স্থানীয় একটি পত্রিকায় পুলিশের ছাপানো বিজ্ঞাপন দেখে ইসরায়েলের ওই নাগরিক তাঁর হারানো ডলারগুলোর সন্ধান পান। কিন্তু পেছনের গল্প হলো, বিপুল এই অর্থ পুলিশ পর্যন্ত পৌঁছানোর ব্যবস্থা করেছেন ওই বাসের চালক, যিনি একজন ফিলিস্তিনি।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েলের খবরে জানানো হয়, আফিকিম নামের একটি বাস কোম্পানির ওই চালকের নাম রামাদান জামজৌম (৩৫)। তিনি পূর্ব জেরুজালেমের কাছাকাছি বেইত হানিনা এলাকার বাসিন্দা।

গত বুধবার বাসে রাবার দিয়ে বাঁধা একটি ডলারের ব্যান্ডেল পান রামাদান। এরপর তিনি সেটি বাস কোম্পানিকে জানান। এরপর কোম্পানির লোকজন পুলিশের কাছে অর্থগুলো পৌঁছে দেন।    

ডলারগুলো মালিকের কাছে পৌঁছে দেওয়ার বিষয়ে রামাদান বলেন,  ‘আমি দেখি ইহুদি এক যাত্রীর ব্যাগ থেকে বান্ডেলটি পড়ে যায়। ওই যাত্রী মোবাইলে কথা বলতে বলতে বাস থেকে নামছিলেন। আমি তাঁকে পেছন থেকে ডেকেছিলাম। কিন্তু তিনি তা শুনতে পাননি। পরে এই ঘটনাটি  কোম্পানিকে জানাই এবং ওই বান্ডেলটি জমা দিই।’

 ‘এই টাকাগুলো আমাকে লোভে ফেলতে পারেনি। টাকা ফেরত দেওয়া  আমার দায়িত্বের মধ্যেই পড়ে। নৈতিক ও ধর্মীয় দৃষ্টিকোণ থেকেও  কাজটি করা আমার দায়িত্ব মনে করি’, যোগ করেন রামাদান।

গুরুত্বপূর্ণ বিষয় হলো, মহান এই কীর্তির জন্য রামাদানকে বাস কোম্পানির পক্ষ থেকে বিশেষ কোনো পুরস্কার দেওয়া হয়নি। তবে তাঁকে ধন্যবাদ জানিয়ে একটি সার্টিফিকেট দেওয়া হয়েছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement