Beta

আমাজনের সংরক্ষিত বনে খননের অনুমোদন

২৪ আগস্ট ২০১৭, ১৩:৪০

বিবিসি
ব্রাজিলের আমাজনে জাতীয়ভাবে সংরক্ষিত ৪৬ হাজার কিলোমিটার এলাকায় মাইন বিস্ফোরণ করে স্বর্ণ ও অন্যান্য খনিজ পদার্থ উত্তোলনের ফরমান দিয়েছে দেশটির সরকার। ছবি : রয়টার্স

ব্রাজিল নিয়ন্ত্রিত আমাজন বনের সংরক্ষিত ৪৬ হাজার কিলোমিটার এলাকায় মাইন বিস্ফোরণ করে স্বর্ণ ও অন্যান্য খনিজ পদার্থ উত্তোলন করার অনুমতি দিয়েছেন দেশটির রাষ্ট্রপ্রধান।

প্রেসিডেন্ট মিশেল টেমার এ সম্পর্কিত একটি ফরমান জারি করেছেন।

তবে সরকারের এমন সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির বিরোধী দল ও পরিবেশ সংরক্ষণবাদী আন্দোলনকারীরা।

সরকার বলছে, ন্যাশনাল রিজার্ভ অব কপার অ্যান্ড অ্যাসোসিয়েটস (আরইএনসিএ) নামে সংরক্ষিত এ অঞ্চলের আদিবাসীদের সব ধরনের সুরক্ষা দেওয়া হবে।

আর মাইনিং অ্যান্ড এনার্জি মন্ত্রণালয় বলছে, মাইন বিস্ফোরণ করে স্বর্ণ ও খনিজ পদার্থ উত্তোলণের ফলে এখানকার বনাঞ্চল ও অধিবাসীদের কোনো ক্ষতি হবে না।

সরকারের এমন সিদ্ধান্তের নিন্দা প্রকাশ করে বিরোধীদলীয় সিনেটর র‍্যাডলফ রদ্রিগেজ বলেন, গত ৫০ বছরের মধ্যে আমাজনে এটি সবচেয়ে বড় আঘাত।’

প্রকৃতির জন্য তহবিলের (ডব্লিউডব্লিউএফ) ব্রাজিল অংশের প্রধান মারোসিও ভয়োভোডিক বলেন, সরকারের এমন সিদ্ধান্ত এ অঞ্চলকে ডেমোগ্রাফিক বিস্ফোরণ, বনায়ন ধ্বংস, পানির উৎস ধ্বংস, জীববৈচিত্র্য হ্রাস ও ভূমিবিরোধের দিকে নিয়ে যাবে।

ডব্লিউডব্লিউএফের এক প্রতিবেদনে বলা হয়, এমন সিদ্ধান্ত হলে এখানকার দুই আদিবাসী সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের আশঙ্কা বেড়ে যাবে। স্বর্ণ উত্তোলন শুরু হলে এখানকার সংস্কৃতি মারাত্মকভাবে ধ্বংসের মুখে পড়বে।

সরকার যদি পরিবেশ সংরক্ষণবাদীদের সঙ্গে আলোচনা না করে এমন সিদ্ধান্তে যায়, তাহলে সেটা সারা বিশ্বের জন্য আতঙ্ক হবে বলেও ডব্লিউডব্লিউএফের প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আয়তনে ডেনমার্কের চেয়ে বেশি এই বনাঞ্চল, ব্রাজিলের উত্তরাঞ্চলের আমাপা ও পারাতে অবস্থিত। ধারণা করা হয়, এই বনাঞ্চল স্বর্ণ ও বিভিন্ন খনিজ পদার্থে সমৃদ্ধ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement