Beta

আইএসের শেষ ঘাঁটিতে ইরাকি বাহিনীর অভিযান শুরু

২০ আগস্ট ২০১৭, ০৯:১০

অনলাইন ডেস্ক
আইএসের কবল থেকে ইরাকের তাল আফার শহর পুনর্দখল করতে রওনা দিয়েছে ইরাকি বাহিনী। ছবি : এএফপি

ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ গুরুত্বপূর্ণ শহর তাল আফার পুনর্দখলে অভিযান শুরু করেছে দেশটির সরকারি বাহিনী। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংঘর্ষের মাধ্যমে মসুল দখলের পর আবারও নতুন অভিযানে ইরাকের সেনাসদস্যরা।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এ অভিযানের কথা জানান। তিনি বলেন, আইএসের জিহাদিদের সামনে দুটি পথ খোলা রয়েছে। এগুলো হলো, হয় আত্মসমর্পণ করা নয়তো মারা যাওয়া।

গত জুলাই মাসে আইএসের সবচেয়ে শক্ত ঘাঁটি মসুল দখলের পর তাল আফারের নিয়ন্ত্রণ নিতে লক্ষ্য ঠিক করে ইরাকি সেনাবাহিনী। ২০১৪ সালে শিয়া মুসলিম অধ্যুষিত এ শহরটির নিয়ন্ত্রণ নেয় আইএস। মসুল ও সিরিয়া সীমান্তের মধ্যবর্তী স্থানে এ শহরটির অবস্থান। আর সিরিয়ার এই সীমান্তপথ ব্যবহার করেই আইএসে সদস্য সরবরাহ করা হতো।

আইএসের সর্বশেষ শক্ত ঘাঁটি তাল আফার পুনর্দখলের প্রস্তুতি হিসেবে কয়েক দিন ধরেই শহরটিতে আইএসের অবস্থানের ওপর বোমাবর্ষণ করা হচ্ছিল। এরপরই মূলত সেনা অভিযান শুরু হয়।

ইরাকের এক সেনা কর্মকর্তা—যিনি আগে তাল আফার শহরের মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন—তিনি জানান, গত মাসে দেড় থেকে দুই হাজার আইএস সদস্য ও তাদের পরিবারের সদস্যরা শহরটি ছেড়ে পালিয়েছে।

ইরাকের সেনাবাহিনীর মেজর জেনারেল আজিম আল জাবৌরি বার্তা সংস্থা রয়টার্সকে জানান, আইএস জঙ্গিরা এরই মধ্যে হতাশাগ্রস্ত হয়ে পড়েছে। তারা ভেতরে ভেতরে ভেঙেও পড়েছে। মসুলের মতো এই শহরেও যে ভয়াবহ যুদ্ধ হতে পারে, সেটি তারা আশা করেনি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement