Beta

কাতারের ওপর নতুন নিষেধাজ্ঞা আসছে!

৩০ জুলাই ২০১৭, ১৭:০৭

অনলাইন ডেস্ক
কাতারের একটি শহর। ছবি : সংগৃহীত

কাতারের ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে আলোচনায় বসতে যাচ্ছে সৌদি আরব নেতৃত্বাধীন জোট। কোনো সূত্রের নাম উল্লেখ না করে সংবাদপত্র আল-হায়াতের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

জোটের অন্য সদস্যরা হলো- মিসর, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও বাহরাইন।

স্থানীয় সময় রোববার বাহরাইনের রাজধানী মানামায় এ বিষয়ে বৈঠকের কথা রয়েছে।

আল-হায়াতের ওই   প্রতিবেদনে বলা হয়, সৌদি নেতৃত্বাধীন চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা কাতারের ওপর নতুন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে আলোচনা করবেন। এই নিষেধাজ্ঞা কাতারের অর্থনীতিতে আস্তে আস্তে প্রভাব ফেলবে বলে আশা করছেন তাঁরা।

সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিকসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন করে। সেই সম্পর্ক পুনঃস্থাপনে দেশগুলো কাতারকে ১৩টি শর্ত দেয়।

কাতারকে দেওয়া ওই শর্তগুলোর মধ্যে দোহাভিত্তিক টেলিভিশন চ্যানেল আলজাজিরা বন্ধ ও ইরানের সঙ্গে সম্পর্ক কমানোর বিষয়টিও ছিল। তবে কাতারের পক্ষ থেকে এই দাবিগুলো ‘অবাস্তব ও বাস্তবায়নযোগ্য নয়’ বলে দাবি করা হয়। পরে ওই ১৩টি শর্তের বদলে কাতারকে ছয়টি নীতি মানতে বলে সৌদি, মিসর, আরব আমিরাত ও বাহরাইন।

কাতারের সঙ্গে সৌদি জোটের সম্পর্ক জোড়া লাগাতে যুক্তরাষ্ট্র, কুয়েত ও তুরস্কের পক্ষ থেকে কূটনৈতিক পদক্ষেপ নেওয়া হয়। তবে শেষ পর্যন্ত তাদের প্রচেষ্টা ব্যর্থ হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement