Beta

নেপালের প্রধানমন্ত্রী দেউবার শপথ আজ

০৭ জুন ২০১৭, ০৯:৪৬

অনলাইন ডেস্ক
নবনির্বাচিত প্রধানমন্ত্রী দেউবাকে অভিনন্দন জানাচ্ছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচন্ড। ছবি : এনডিটিভি

নেপালের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত নেপালি কংগ্রেস নেতা শের বাহাদুর দেউবার শপথ গ্রহণ আজ। গতকাল মঙ্গলবার দেশটির ৪০তম প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন তিনি। এ নিয়ে চতুর্থবারের মতো দেশটির প্রধানমন্ত্রী হলেন দেউবা।

এনডিটিভি এক খবরে জানায়, গত ১০ বছরে ১০ বার প্রধানমন্ত্রী নির্বাচনের সাক্ষী হিমালয়কন্যা বলে পরিচিত এই দেশটি। রাজতন্ত্রের অবসানের পর একের পর এক জোট সরকার নেপালকে শাসন করছে।

এখনো ৫৯৩ আসনবিশিষ্ট নেপালের পার্লামেন্টে কোনো দলেরই একক সংখ্যাগরিষ্ঠতা নেই। গত সপ্তাহে রাজনৈতিক শিষ্টাচারের নিদর্শন রেখে মাত্র নয় মাস ক্ষমতায় থাকার পর পদত্যাগ করেছিলেন নেপালের ৩৯তম প্রধানমন্ত্রী ও কমিউনিস্ট পার্টির প্রধান পুষ্পকমল দাহাল প্রচন্ড। গত মাসে একটি লাইভ টেলিকাস্ট অনুষ্ঠানে তিনি তাঁর পদত্যাগের কথা ঘোষণা করেন।

এর পর থেকে প্রধানমন্ত্রীর পদটি ফাঁকাই ছিল। সেই শূন্য পদ পূরণে রোববার নেপালের সংসদে প্রধানমন্ত্রী নির্বাচন প্রক্রিয়া শুরু হয়। আর সেই নির্বাচনে দেশটির পার্লামেন্ট নেপালি কংগ্রেসের শের বাহাদুর দেউবাকে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিল।

নির্বাচনে দেউবার পক্ষে ভোট পড়েছে ৩৮৮টি। বিপক্ষে ভোট পড়েছে ১৭০টি। ৩৫ জন ভোট দেননি।

নেপালের সংসদ সচিবালয়ের সাধারণ সম্পাদক মনোহর প্রসাদ ভট্টরাই জানান, গত বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী সংসদ সচিবালয়ে একটি নতুন সরকার গঠনের প্রস্তাব দিয়েছিলেন। তাঁর প্রস্তাব ছিল, সংবিধানের ২৯৮(৩) অনুচ্ছেদ অনুসারে সংসদে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এই প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

এরপর শুক্রবার নির্বাচনের জন্য একটি নোটিশ জারি করে সংসদ সচিবালয়। নোটিশ অনুযায়ী, শনিবার প্রধানমন্ত্রী পদে মনোনয়ন জমা দেওয়ার জন্য বলা হয় এবং রোববার নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেওয়া হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement