Beta

নেপালে প্রধানমন্ত্রী নির্বাচন আজ

০৪ জুন ২০১৭, ১০:৫৩

অনলাইন ডেস্ক
নেপালের সংসদে রাজনৈতিক নেতারা। ছবি : হিমালয়ান টাইমস

রাজনৈতিক শিষ্টাচারের নিদর্শন রেখে মাত্র নয় মাস ক্ষমতায় থাকার পর পদত্যাগ করেছিলেন নেপালের ৩৯তম প্রধানমন্ত্রী ও কমিউনিস্ট পার্টির প্রধান পুষ্পকমল দাহাল প্রচন্ড। গত মাসে একটি লাইভ টেলিকাস্ট অনুষ্ঠানে তিনি তাঁর পদত্যাগের কথা ঘোষণা করেন।

২০১৬ সালের ৩ আগস্ট নেপালি কংগ্রেসের সঙ্গে জোট গঠনের পর তিনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছিলেন।

প্রচন্ডের পদত্যাগে শূন্য হয় হিমালয়কন্যা নেপালের প্রধানমন্ত্রীর পদটি। সেই শূন্য পদ পূরণে আজ রোববার নেপালের সংসদে প্রধানমন্ত্রী নির্বাচন প্রক্রিয়া শুরু হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গতকাল শনিবার ছিল প্রধানমন্ত্রীর পদে মনোনয়নে আবেদনের শেষ দিন। স্থানীয় সময় আজ রোববার সকাল থেকে দেশটির সংসদে শুরু হবে নির্বাচন প্রক্রিয়া। নেপালের সংসদ সচিবালয় আজ বেলা ১১টায় সংসদীয় ভোটের জন্য সময়সূচি ঠিক করেছে।

নেপালের সংসদ সচিবালয়ের সাধারণ সম্পাদক মনোহর প্রসাদ ভট্টরাই জানান, গত বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী সংসদে সচিবালয়ে একটি নতুন সরকার গঠনের প্রস্তাব দিয়েছিলেন। তাঁর প্রস্তাব ছিল, সংবিধানের ২৯৮(৩) অনুচ্ছেদ অনুসারে সংসদে সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এই প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

এরপর শুক্রবার নির্বাচনের জন্য একটি নোটিশ জারি করে সংসদ সচিবালয়। নোটিশ অনুযায়ী, শনিবার প্রধানমন্ত্রী পদে মনোনয়ন জমা দেওয়ার জন্য বলা হয় এবং রোববার নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেওয়া হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement