Beta

বাহরাইনে বাংলাদেশিসহ শ্রমিকদের বৈধতার সুযোগ

৩০ জুন ২০১৫, ০৯:৩৭ | আপডেট: ৩০ জুন ২০১৫, ০৯:৪৯

অনলাইন ডেস্ক
ফাইল ছবি

বাংলাদেশিসহ অবৈধ শ্রমিকদের ছয় মাসের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে বাহরাইনের শ্রমবাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এলএমআরএ)। আগামীকাল বুধবার থেকে এই ক্ষমা কার্যকর হচ্ছে। এর মধ্যে শ্রমিকদের আইনগতভাবে বাহরাইনে থাকার বৈধতা লাভ করতে হবে। অথবা কোনোরকমের জরিমানা ছাড়াই নিজ নিজ দেশে ফিরতে হবে। তা না হলে তাঁদের কালো তালিকাভুক্ত করা হবে।

এই ছয় মাসের মধ্যে দেশে ফিরে গেলে পরে বাহরাইন আসতে ওই সব শ্রমিককে কোনো বাধার মুখে পড়তে হবে না বলেও এলএমআরএ তাদের ওয়েবসাইটে জানিয়েছে।

ইউএনবি জানিয়েছে, বাংলাদেশি শ্রমিকরাও এই সাধারণ ক্ষমার সুযোগ পাবেন। বর্তমানে বাহরাইনের বিভিন্ন ক্ষেত্রে এক লাখ ১৫ হাজার বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। এঁদের মধ্যে অন্তত ৩৬ হাজার ৫৭২ জন অবৈধ বলে জানিয়েছে বাহরাইনের কর্তৃপক্ষ।

এ বিষয়ে এলএমআরএর প্রধান নির্বাহী কর্মকর্তা ওসামা আলাবসি বলেন, ‘যেসব শ্রমিক অবৈধভাবে এবং আইন অমান্য করে বাহরাইনে অবস্থান করছেন, তাঁদের জন্য আমরা এই ক্ষমা ঘোষণা করেছি। এর ফলে কোনোরকমের আইনি জটিলতা ও জরিমানা ছাড়াই তাঁরা এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারবেন।’

অবৈধ অভিবাসী হয়ে থাকার নাজুক অবস্থা থেকে যেন বেশি সংখ্যক মানুষকে মুক্তি দেওয়া যায়, সে লক্ষ্যেই এলএমআরএ কাজ করছে বলে জানান আলাবসি। তিনি বলেন, ‘কোনোরকম আর্থিক বা আইনি খরচ ছাড়াই যেন তাঁরা নতুন করে জীবন শুরু করতে পারেন, সে সুযোগ আমরা তাঁদের দিচ্ছি।’

চলতি বছর ১ জুলাই থেকে ছয় মাসের সাধারণ ক্ষমা চলাকালে কাজ থেকে পালিয়ে যাওয়া, চাকরিচ্যুতি এবং নির্ধারিত ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও বাহরাইনে অবস্থান করা শ্রমিকরা এই ক্ষমার আওতাভুক্ত হবেন। এ সময়ের মধ্যে কোনোরকম জরিমানা না দিয়েই তাঁরা বাহরাইন ত্যাগ করে নিজের দেশে ফিরতে পারবেন। অথবা এ সময়ের মধ্যে নতুন চাকরিদাতা খুঁজে বের করে বৈধ শ্রমিক হিসেবে বাহরাইনে থাকতে পারবেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement