Beta

কলম্বিয়ায় ভূমিধসে নিহতদের মধ্যে ৪৩ শিশু

০৩ এপ্রিল ২০১৭, ১০:০৯

অনলাইন ডেস্ক
কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পুতুমায়ো প্রদেশের রাজধানী মোকোয়াতে ভূমিধসের পর চলছে উদ্ধারকাজ। ছবি : এএফপি

কলম্বিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে পুতুমায়ো প্রদেশের রাজধানী মোকোয়াতে ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৫৪ জন। তাঁদের মধ্যে ৪৩ শিশু রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। নিখোঁজ রয়েছেন এখনো অনেকেই।

গত শুক্রবার রাতভর প্রবল বৃষ্টিপাতের ফলে ওই এলাকার নদীগুলোর পানি বেড়ে যায়। বিপৎসীমার ওপর দিয়ে বয়ে যাওয়া কাদা-পানি ভাসিয়ে নিয়ে যায় নদীগুলোর দুই কূলের ঘরবাড়ি। নদীর আশপাশের বাড়ির ছাদ পর্যন্ত কাদায় ডুবে যায়। ভেসে যায় নদীর ওপর থাকা সেতুগুলো।

বিবিসি জানায়, নিখোঁজ সন্তানদের খোঁজে তাদের ছবি ও নাম একটি বোর্ডে লাগিয়ে রাখছেন অভিভাবকরা। সন্তানের খোঁজে থাকা এক মা বলেন, ‘জীবিত বা মৃত যেমনই হোক, আমি আমার সন্তানকে দেখতে চাই।’ আরেক নারীকে তাঁর দুই মেয়ে ও এক নাতিকে খোঁজ করতে দেখা যায় বলে জানানো হয়।

কলম্বিয়ার সেনাবাহিনীর বরাত দিয়ে বিবিসি জানায়, দুর্ঘটনায় এখনো ২০০ জন নিখোঁজ রয়েছে। তবে দেশটির প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল স্যান্তোস সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে এক বার্তায় জানান, নিখোঁজ সবাইকে খুঁজে বের করা হয়েছে।

দুর্ঘটনার পরপরই গত শনিবার প্রেসিডেন্ট স্যান্তোস ঘটনাস্থল পরিদর্শন করেন। তিনি জানান, ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সেনাবাহিনী উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে। শেষ মানুষটি উদ্ধার না হওয়া পর্যন্ত উদ্ধারকাজ চলবে।

আহতদের চিকিৎসা দিতে স্থানীয় হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে বলে জানানো হয় বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে। সেখানে বলা হয়, উদ্ধারকাজে এক হাজার ১০০ জনের বেশি সেনা ও পুলিশ সদস্য নিয়োজিত রয়েছেন।

পুলিশ সূত্রে জানা যায়, ওই অঞ্চলের ৮০ শতাংশ রাস্তা চলাচলের অযোগ্য। আর যেখানে রাস্তা শেষ, সেখান থেকে ঘটনাস্থলে যেতে সময় লাগে তিন ঘণ্টা।

মোকোয়া শহরের মেয়র হোসে অ্যান্তোনিও ক্যাস্ত্রো জানান, শহরটি আধুনিক কলম্বিয়া থেকে একেবারেই বিচ্ছিন্ন। সেখানে বিদ্যুৎ ও পানিরও কোনো ব্যবস্থা ছিল না।

পাহাড়ি অঞ্চলগুলোতে ভূমিধসের ঘটনা একেবারে নতুন নয়। এর আগে কলম্বিয়ার পার্শ্ববর্তী দেশ পেরুতে ভূমিধসে ৯০ জনের বেশি মানুষ মারা যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement