Beta

বিক্ষোভের আগুনে জ্বলল প্যারাগুয়ের কংগ্রেস ভবন

০১ এপ্রিল ২০১৭, ১২:৪৩ | আপডেট: ০১ এপ্রিল ২০১৭, ১২:৪৬

বিবিসি
প্যারাগুয়ের প্রেসিডেন্টেকে পুর্নির্বাচনের ক্ষমতা দিয়ে করা সংসদীয় বিলের বিরুদ্ধে প্রতিবাদের এক পর্যায়ে পুড়িয়ে দেওয়া হয় দেশটির কংগ্রেস ভবন। ছবি : রয়টার্স

প্যারাগুয়ের প্রেসিডেন্টকে পুনঃনির্বাচন আহ্বানের ক্ষমতা দিয়ে করা সংসদীয় বিলের বিরুদ্ধে প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছে দেশটির জনগণ। দেশটির স্থানীয় সময় শুক্রবার রাজধানী আসুনসিয়নে বিক্ষোভের একপর্যায়ে পুড়িয়ে দেওয়া হয়েছে দেশটির কংগ্রেস ভবন।

শুক্রবার রাতে কংগ্রেস ভবনের কাছের রাস্তায় পুলিশ ব্যারিকেড দিলে জনতা বিক্ষোভ দেখায়। এ সময় বিক্ষোভকারীদের দিকে রাবার বুলেট ও জলকামান ছোঁড়ে পুলিশ।  

দীর্ঘ ৩৫ বছর স্বৈরশাসনের পর ১৯৯২ সালে প্যারাগুয়েতে সংবিধান তৈরি করা হয়। ওই সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টের মেয়াদ পাঁচ বছর করা হয়। তবে বর্তমান প্রেসিডেন্ট হোরাসিটো কারটেস সংবিধানের ওই বিধান পরিবর্তন করে পুনর্নির্বাচনের জন্য নতুন আইন প্রণয়নের চেষ্টা করেন।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, বিক্ষোভকারীরা কংগ্রেস ভবনের ভেতরে ঢুকে পড়ে। এরপর ওই আইনের সমর্থনকারী পার্লামেন্ট সদস্যদের কক্ষে ঢুকে ভাঙচুর করে তারা।

প্রস্তাবিত আইনটি পাস করতে এখনো বেশ কয়েকটি ধাপ পার হতে হবে। আইন পাসে প্রয়োজন হবে পার্লামেন্টের অন্য সদস্যদের অনুমোদন। এ ছাড়া অনুমতি লাগবে পার্লামেন্টের চেম্বার প্রধানদেরও। তবে সেখানে প্রেসিডেন্ট কারটেসের দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। ২০১৮ সালেই কারটেসের মেয়াদ শেষ হতে যাচ্ছে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement