Beta

১০০ তিমি বাঁচাতে ‘মরিয়া’ নিউজিল্যান্ড

১০ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৩৭

বিবিসি
নিউজিল্যান্ডের উপকূলে বৃহস্পতিবার রাতে আটকে পড়ে কমপক্ষে ৪০০ তিমি। ছবি : এপি

নিউজিল্যান্ডের সাগরকূলে সারি সারি পড়ে আছে কমপক্ষে ৪০০ তিমি। এর মধ্যে ধুঁকে ধুঁকে মারা গেছে প্রায় ৩০০টি। আর মৃত্যুর প্রহর গুনছে আরো ১০০টি। সেগুলো বাঁচাতে নিউজিল্যান্ডের সংশ্লিষ্ট প্রাণী সংরক্ষণ বিভাগ।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ওই তিমিগুলো ফেয়ারওয়েল স্প্লিট নামে নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলের একটি দ্বীপের সমুদ্রতটে ভেসে আসে। শুক্রবার সকাল থেকেই স্থানীয় বাসিন্দা ও প্রাণী সংরক্ষণ বিভাগের কর্মীরা বেঁচে থাকা তিমিগুলো উদ্ধারে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। পাশাপাশি উপকূলের বালিতে আটকে পড়া তিমিগুলো পানিতে ফিরিয়ে দেওয়ার চেষ্টাও করছেন তাঁরা।

তবে বৃহস্পতিবার রাতেই তিমিগুলোর বিষয়ে জানতে পেরেছিলেন উদ্ধারকারীরা। কিন্তু রাতে উদ্ধারকাজ চালানো বিপজ্জনক হওয়ায় শুক্রবার সকালেই মাঠে নামেন কর্মীরা।

কীভাবে এভাবে এত তিমি একসঙ্গে ভেসে এসেছে, তার কারণ বের করতে পারেননি কিছু বিজ্ঞানী। তবে তিমি বয়স্ক, দুর্বল বা অসুস্থ হয়ে পড়লে এমন ঘটনা ঘটে থাকে বলে জানিয়েছেন তাঁরা। এ ছাড়া তিমিগুলো পথ হারিয়ে ফেললেও এমন ঘটনা ঘটে থাকে।

অ্যান্ড্রু ল্যামাসন নামে প্রাণী সংরক্ষণ বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, নিউজিল্যান্ডের উপকূলে একসঙ্গে এত তিমি আগে কখনো আটকে পড়েনি।

নিউজিল্যান্ড মেরিন ম্যামাল চ্যারিটি নামে একটি সংগঠনের প্রতিবেদনে দাবি করা হয়, দেশটিতে প্রতিবছর সমুদ্র উপকূলে প্রায় ৩০০ ডলফিন ও তিমি আটকে পড়ে।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের একটি উপকূলে ২০০ তিমি আটকে পড়ে। সে সময় মারা যায় প্রায় ১০০টি তিমি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement