Beta

‘নাৎসি র‍্যালি’তে অংশ নেওয়া স্কুলের অধ্যক্ষের পদত্যাগ

২৭ ডিসেম্বর ২০১৬, ০৯:১৬

বিবিসি
তাইওয়ানের একটি স্কুলের ছাত্ররা নাৎসিদের মতো পোশাক পরে র‍্যালিতে অংশ নেয়। এ ঘটনায় পদত্যাগ করেছেন স্কুলটির অধ্যক্ষ। ছবি : ইপিএ

তাইওয়ানে বড়দিনে জার্মানির কুখ্যাত নাৎসি বাহিনীর মতো পোশাক পরে র‍্যালিতে অংশ নিয়েছে একটি স্কুলের শিক্ষার্থীরা। এ ঘট্নায় দুঃখ প্রকাশ করে পদত্যাগ করেছেন স্কুলটির অধ্যক্ষ।

তাইওয়ানের সিনচু এলাকার কুয়াং ফু উচ্চ বিদ্যালয়ের ওই অধ্যক্ষের নাম চেং সিয়াও-মিং। তিনি বলেন, এ ঘটনার ‘পুরো দায়’ তাঁর এবং এ জন্য তিনি দুঃখিত।

শুক্রবারের ওই র‍্যালিতে নাৎসি বাহিনীর প্রতীক ‘স্বস্তিকা’ ছিল ছাত্রদের হাতে। এ ছাড়া একজন ছাত্রকে হার্ডবোর্ডের তৈরি একটি ট্যাঙ্কে নাৎসিদের আদলে স্যালুট করতে দেখা যায়।

তাইওয়ানে থাকা ইসরায়েলের প্রতিনিধি বিষয়টি ‘দুঃখজনক’ বলেছেন। অন্যদিকে, তাইওয়ানের প্রেসিডেন্টের দপ্তর থেকে বিষয়টির জন্য ক্ষমা চাওয়া হয়েছে।

পদত্যাগের ঘোষণা দেওয়ার সময় অধ্যক্ষ চেং বলেন, ‘শিক্ষক হিসেবে আমাদের উচিত শিক্ষার্থীদের সঠিক মূল্যবোধের শিক্ষা দেওয়া। আমরা ভুল থেকে শিখব। শিক্ষার্থীদেরও একই কথা বলেছি।’

নাৎসিদের আদলে র‍্যালি করার পর স্কুলটি বিভিন্ন সহশিক্ষা  কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে নাৎসিদের হত্যাযজ্ঞের ওপর চলচ্চিত্র প্রদর্শন। এই চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে ‘শিন্ডলার’স লিস্ট’ ও ‘লাইফ ইজ বিউটিফুল’।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement