Beta

তাজমহল দেখার খরচ বাড়ল

১৭ সেপ্টেম্বর ২০১৫, ১০:১৪

মনোজ বসু, কলকাতা

মোম জোছনায় অঙ্গ ভিজিয়ে তাজমহলের সামনে দাঁড়িয়ে সম্রাট শাহজাহানের অমর কীর্তি দেখার সেই চিরাচরিত স্বপ্নে কিছুটা হলেও ধাক্কা দিল ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। এখন থেকে মধ্যবিত্ত পর্যটকদের তাজমহলের অপরূপ শোভা অবলোকন করতে গেলে গুনতে হবে বাড়তি গাঁটের কড়ি। অবশ্য শুধু তাজমহলই নয়, ভারতের দর্শনীয় সব ঐতিহাসিক স্থান দর্শনে এখন থেকে অতিরিক্ত প্রবেশমূল্য দিতে হবে। মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া।

ভারতের ঐতিহাসিক পর্যটনকেন্দ্রগুলোতে এক ধাক্কায় প্রবেশমূল্য ২০০ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে। ফলে বিদেশি পর্যটকদের এখন থেকে ভারতে এসে ঐতিহাসিক স্থান দেখার ক্ষেত্রে বাড়তি অর্থ গুনতে হবে। বিশ্বের সপ্তম আশ্চর্যের মধ্যে অন্যতম আশ্চর্য ভারতের তাজমহল। এতদিন সামান্য মূল্যের টিকেট কেটে যে তাজমহলের সামনে এসে দেশ-বিদেশের বহু পর্যটক তাঁদের মনের সুপ্ত বাসনাকে মিটিয়ে নিতে পারতেন, এখন থেকে ভারতের আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বাড়তি প্রবেশমূল্য ধার্য করায় সেই প্রবেশমূল্য এক ধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে। অবশ্য শুধু তাজমহলই নয়, ভারতের অন্যান্য ইতিহাস-প্রসিদ্ধ দর্শনীয় স্থান আগ্রা ফোর্ট, কুতুব মিনারসহ বিভিন্ন স্থান দেখতে গেলে বাড়তি গাঁটের কড়ি ব্যয় করতে হবে পর্যটকদের।

চলতি বছরের আগামী ১ নভেম্বর থেকেই এই বাড়তি প্রবেশমূল্য কার্যকর করা হবে বলে জানিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। এত দিন ধরে ভারতের ‘এ’ ক্যাটাগরির পর্যটনস্থল তাজমহলে শুধু ভারতীয় পর্যটকরা মাত্র ১০ রুপির টিকেট কেটে প্রবেশ করতে পারতেন। মাত্র ১০ রুপির বিনিময়ে তাজমহল পরিদর্শন করতে পারতেন ভারতের পর্যটকরা। এবার সেই ১০ রুপির টিকেটের মূল্য বেড়ে দাঁড়াল ভ্রমণ করসহ ৫০ রুপি। আর বিদেশি পর্যটকদের ক্ষেত্রে সেই প্রবেশমূল্য পড়বে ৭৫০ রুপি। ১২৫ রুপির বাড়তি কর আরোপ করা হলো সার্কভুক্ত দেশ বাংলাদেশ, নেপাল, ভুটান, মিয়ানমার, পাকিস্তান, আফগানিস্তান ও মালদ্বীপের পর্যটকদের জন্য। ফলে তাজমহল দেখতে গেলে সার্কভুক্ত দেশের পর্যটকদের গুনতে হবে ৭৫০ রুপি। অন্যদিকে ভারতের ‘বি’ ক্যাটাগরির পর্যটনস্থলগুলো দেখতে গেলে ভারতীয়দের ক্ষেত্রে প্রবেশমূল্য পাঁচ রুপি থেকে বাড়িয়ে করা হয়েছে ১৫ রুপি। আর বিদেশি পর্যটকদের ক্ষেত্রে সেই প্রবেশমূল্য পড়বে ১০০ রুপির জায়গায় বেড়ে ৩০০ রুপি। এর ফলে ভারতে পর্যটনশিল্প বড়সড় ধাক্কা খেতে পারে বলে মনে করছেন পর্যটনের সঙ্গে বিভিন্নভাবে জড়িত ব্যক্তিরা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement