এ মাসে নতুন ম্যাকবুক নিয়ে আসতে পারে অ্যাপল

১৮ অক্টোবর ২০১৬, ১৫:৫৮ | আপডেট: ১৮ অক্টোবর ২০১৬, ১৬:০০

ফিচার ডেস্ক

প্রতিবছর নতুন মডেলের আইফোন ও ম্যাকবুক বাজারে ছাড়ে অ্যাপল। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। তবে অ্যাপলপ্রেমীদের জন্য রয়েছে একটি সুসংবাদ। বছর প্রায় শেষ হতে চলেছে, এ বছরেই অ্যাপল আরেকটি নতুন ম্যাকবুক নিয়ে আসতে পারে। প্রযুক্তিবিষয়ক জাপানি ওয়েবসাইট মাকোতারা জানিয়েছে এ খবর।

এ মাসেই নতুন এক ইভেন্টের মাধ্যমে নতুন ম্যাকবুকটি উন্মুক্ত করতে পারে অ্যাপল। নতুন মডেলের এই ম্যাকবুকে থাকতে পারে ইউএসবি টাইপ-এ পোর্ট। নতুন এই ম্যাকবুকে থাকতে পারে ওএলইডি প্যানেল। কিবোর্ডের উল্টোদিকের প্যানেলে থাকবে স্পিকার্স।

মাকোতারার খবরে বলা হয়েছে, ১১ ইঞ্চি ডিসপ্লের ‘ম্যাকবুক এয়ার’-এর বিক্রি ও উৎপাদন বন্ধ করে দিতে যাচ্ছে অ্যাপল। এর বদলে ১৩ ইঞ্চি ডিসপ্লের ‘ম্যাকবুক এয়ার’-এর দিকেই বেশি মনোযোগ দিতে চায় প্রতিষ্ঠানটি।

বাজার গবেষণা করে অ্যাপল দেখেছে, তাদের নির্মিত আইপ্যাডগুলো ব্যবহারকারীরা সাধারণত গড়ে তিন বছর পরপর পরিবর্তন করে থাকেন। অর্থাৎ দীর্ঘ সময় ধরে আইপ্যাড ব্যবহার করেন অ্যাপল পণ্য ব্যবহারকারীরা।

আর সে জন্যই ২০১৩ সালের পর থেকে আইপ্যাডের বিক্রি কমে এসেছে। ক্ষতি পুষিয়ে নিতে তাই ম্যাকবুকের বাজার বৃদ্ধির লক্ষ্য নিয়ে কাজ করছে অ্যাপল। সে কারণেই প্রতিবছর ম্যাকবুকের নতুন মডেল বাজারে নিয়ে আসার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

এ ছাড়া অ্যাপলের বাজার গবেষণায় আরো দেখা গেছে, গড়ে একজন ব্যবহারকারী ১৮ থেকে ২৪ মাস পর্যন্ত একটি আইফোন ব্যবহার করে থাকেন। ২০০৬ সালের মে মাসে বাজারে প্রথম ম্যাকবুক ছেড়েছিল অ্যাপল।