Beta

ক্ষতিকর মিথেনের নিঃসরণ বেড়েছে দ্বিগুণ

১৬ অক্টোবর ২০১৬, ১৬:২৫

ছবি : স্কাই ডটকম

বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির জন্য দায়ী গ্রিনহাউস গ্যাসগুলোর মধ্যে সবচেয়ে ক্ষতিকর হলো মিথেন। তাই পরিবেশবাদীরা হরহামেশা এই গ্যাসের নিঃসরণ কমানোর জন্য আন্দোলন করে থাকেন।

তবে এরই মধ্যে আতঙ্কিত হওয়ার মতো এক খবর প্রকাশিত হয়েছে সায়েন্স জার্নাল ‘নেচার’-এর এক গবেষণায়। তাতে বলা হয়েছে, মিথেনের নিঃসরণবিষয়ক যে ধারণা আগে প্রচলিত ছিল তা ভুল, বাস্তবে মিথেন নিঃসরণের পরিমাণ আরো অনেক বেশি। সংবাদমাধ্যম স্কাই ডটকম জানিয়েছে এ খবর।

ওই গবেষণায় বলা হয়েছে, তেল, গ্যাস বা কয়লা উৎপাদনের সময় আগে যা ধারণা করা হতো, তার তুলনায় ২০-৬০ শতাংশ বেশি পরিমাণে মিথেন নিঃসৃত হয়। গবেষক দলের প্রধান স্টেফান শয়েটজের মতে, আগে মিথেন নিঃসরণবিষয়ক যেসব পরিমাপক ছিল, তা বস্তুত ভুল ছিল। প্রকৃতপক্ষে বর্তমানে মিথেনের উৎপাদনের হার প্রচলিত ধারণার প্রায় দ্বিগুণ।

বায়ুমণ্ডলে মিথেনের পরিমাণ কার্বন ডাইঅক্সাইডের তুলনায় অনেক কম হলেও এই গ্যাস উষ্ণতা বৃদ্ধিতে ২৮ গুণ বেশি কার্যকর। গ্রিনহাউস এফেক্টের জন্য দায়ী গ্যাসগুলোর মধ্যে মিথেনের অবস্থান দ্বিতীয়। ২০০৭ সালের পর থেকে বায়ুমণ্ডলে এর হার বিপজ্জনকভাবে বৃদ্ধি পাচ্ছে।

এমন সময়ে এ গবেষণা প্রকাশিত হলো যখন কি না জাতিসংঘ সামনের মাস থেকে ‘প্যারিস অ্যাগ্রিমেন্ট প্যাক্ট’ বাস্তবায়নের পরিকল্পনা করছে। ওই চুক্তি অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির হার ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার জন্য সম্মিলিতভাবে চেষ্টা করা হবে।

কিন্তু যেহেতু এখন দেখা যাচ্ছে, বিজ্ঞানীদের আগের ধারণার তুলনায় মিথেন নিঃসরণের হার প্রায় দ্বিগুণ, চুক্তিটি কতটুকু সফলভাবে বাস্তবায়ন করা সম্ভব হবে, তা নিয়ে সন্দেহ প্রকাশ করা শুরু করেছেন বিশেষজ্ঞরা।

Advertisement