রিভ অ্যান্টিভাইরাস সাইবার কণিকা : ইন্টারনেট সিকিউরিটির সাতসতেরো

০২ অক্টোবর ২০১৬, ১২:১২ | আপডেট: ০২ অক্টোবর ২০১৬, ১২:৫৯

ফিচার ডেস্ক

শেষ কবে সারা দিনে একবারও অনলাইনে আসেননি—মনে আছে? এখনকার নেটিজেনদের জন্য তাৎক্ষণিক উত্তর দেওয়া একটু কঠিনই বটে! ফেসবুক, ই-মেইল, অনলাইন শপিং আর ব্রেকিং নিউজের এ যুগে ইন্টারনেট অ্যাক্টিভিটি দোষের না হলেও ব্যক্তিগত নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসে প্রকাশিত সংবাদ অনুযায়ী, রাশিয়ান একটি সাইবার অপরাধী দলের কাছেই আছে ১ দশমিক ২ বিলিয়ন বিভিন্ন অনলাইন অ্যাকাউন্টের লগইন তথ্য! তাহলে সারা পৃথিবীর হ্যাকার মিলিয়ে কত তথ্য হতে পারে—একবার ভেবে দেখুন। আর একান্তই ভাবতে না পারলে চলুন দেখে নিই, কীভাবে বৃদ্ধি করা যায় অনলাইন অ্যাকাউন্টের নিরাপত্তা।

আপনার অপারেটিং সিস্টেম আপডেটেড তো?

সচরাচর আমরা এভাবেই অভ্যস্ত যে পিসিতে উইন্ডোজ বা অন্য অপারেটিং সিস্টেম ইনস্টল করেই অটোমেটিক আপডেট ‘অফ’ করে রাখতে হয়। কখনোই এমনটি করা উচিত নয়। কেবল প্রথমবার বড় আকারের মেগাবাইট লাগলেও এরপর এতে খুব অল্পই এমবি খরচ হয়। তাই সামান্য কিছু মেগাবাইট বাঁচাতে গিয়ে নিজের ক্ষতি ডেকে আনবেন না। পাশাপাশি নিয়মিত ব্যবহার করেন এমন সব সফটওয়্যারও নিয়মিত হালনাগাদ করা উচিত।

তিন মাস পর পর পাসওয়ার্ড বদলান

নিয়মিত তিন মাস পর পর পাসওয়ার্ড বদলে ফেলা হলে এবং একই পাসওয়ার্ড আবার ব্যবহার না করা হলে হ্যাকিংয়ের ঝুঁকি কমে যায় অনেকখানি। শুধু তা-ই নয়, পাসওয়ার্ড এমন হতে হবে যেন কেউ সহজে তা অনুমান করতে না পারে, ডিকশনারির কোনো শব্দ না হয় এবং আপনার বা কাছের কারো নাম, জন্মতারিখ বা ফোন নম্বরের সঙ্গে মিলে না যায়।

ই-মেইলের নিরাপত্তায় জোর দিন

অনেকেই ফেসবুক বা অন্য কোথাও আইডি খোলার জন্য ই-মেইল অ্যাকাউন্ট খুললেও এর নিরাপত্তায় উদাসীন থাকেন, এমনকি কেউ কেউ ভুলেই যান যে আদৌ কী পাসওয়ার্ড ছিল ই-মেইলের। এটা কখনোই করা উচিত নয়, কেননা অন্য কোনো আইডি বেহাত হলেও তা ফিরে পাওয়ার জন্য ই-মেইল হচ্ছে সবচেয়ে নিরাপদ মাধ্যম। তাই আপনার ই-মেইলের নিরাপত্তায় অবশ্যই টুএফএ (লগইন করার সময় ফোনে ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে, যা ছাড়া লগইন করা যাবে না)।

নকল ওয়েবসাইট থেকে সাবধান!

নকল ও অনুপযোগী ওয়েবসাইট এড়িয়ে চলুন। কোনো সাইটে প্রবেশের ক্ষেত্রে ব্রাউজার থেকে ‘সতর্কতা’ দেখালে ‘অন মাই রিস্ক’ দিয়ে প্রবেশ করবেন না।

সাইবার সিকিউরিটি বিষয়ে চোখ-কান খোলা রাখুন

অনলাইন জগতে বিচরণের পাশাপাশি এর নিরাপত্তা-সংক্রান্ত দিকেও চোখ-কান খোলা রাখা উচিত। এ জন্য অন্তত গুগল নিউজ অ্যালার্টে ‘অনলাইন নিরাপত্তা’ দিয়ে সতর্কবার্তা সেট করে রাখা যেতে পারে।

কম্পিউটার ও স্মার্ট ডিভাইসের নিরাপত্তায় ব্যবহার করুন রিভ অ্যান্টিভাইরাস। এর টার্বো স্ক্যান প্রযুক্তি পিসি স্লো না করেই নিশ্চিত করে সম্পূর্ণ সুরক্ষা। ফ্রি মোবাইল সিকিউরিটি অ্যাপসহ একক ডিভাইসের পাশাপাশি রিভ অ্যান্টিভাইরাসে রয়েছে দুই বা ততোধিক ডিভাইসে ব্যবহারসহ নজরদারির জন্য অ্যাডভান্সড প্যারেন্টাল কন্ট্রোল। ঘরে কিংবা অফিসে বসেই ক্যাশ অন ডেলিভারিতে রিভ অ্যান্টিভাইরাস ক্রয় করতে ভিজিট করুন www.reveantivirus.com অথবা কল করুন 01847214959 নম্বরে। সাইবার নিরাপত্তাবিষয়ক আপডেট পেতে লাইক দিয়ে সংযুক্ত থাকুন ফেসবুক পেজে: https://www.facebook.com/REVEAntivirusBD/