Beta

কী থাকছে পরবর্তী গোপ্রোতে?

২১ আগস্ট ২০১৬, ১১:৫৫ | আপডেট: ২১ আগস্ট ২০১৬, ১২:০১

অ্যাকশন ক্যামেরার দুনিয়ায় জনপ্রিয়তার মাপকাঠিতে সবার ওপরে গোপ্রো। ভীষণ জনপ্রিয় এই অ্যাকশন ক্যামেরার পরবর্তী সংস্করণ নিয়ে ভক্তদের মধ্যে চলছে জল্পনা-কল্পনা। এরই মাঝে একটি জাপানি প্রযুক্তি ব্লগে ফাঁস করা হয়েছে গোপ্রো৫-এর বিভিন্ন ছবি ও স্পেসিফিকেশন। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

নকিশিতা নামের ব্লগটিতে ফাঁস হওয়া ছবিতে দেখা যায়, একটি অ্যাকশন ক্যাম, যাতে গোপ্রো হিরো৫-এর লোগো রয়েছে। অন্য আরেকটি ছবিতে দেখা গেছে, অ্যাকশন ক্যামেরার ওপরে পিভিটি৩  (প্রোডাকশন ভ্যালিডেশন টেস্ট ৩) লেখা, যার অর্থ পরীক্ষামূলক পর্যায় শেষে ব্যাপকভাবে নির্মাণ শুরু হতে যাচ্ছে গোপ্রো হিরো৫-এর।

অন্যদিকে গোপ্রোতে যুক্ত হতে যাচ্ছে নতুন টাচস্ক্রিন ইন্টারফেস, যা পূর্ববর্তী সংস্করণ থেকে পুরোপুরি ভিন্ন। তা ছাড়া আয়তনে বেড়েছে নতুন সংস্করণ। ৬২ মিমি x ৪৪.৬ মিমি x ৩২.৭ মিমি আয়তনের এই সংস্করণ হিরো৪-এর তুলনায় আকারে কিছুটা বড়।

অ্যাকশন ক্যামের সঙ্গে সঙ্গে এটির জন্য বিশেষভাবে নির্মিত একটি কেসিংও ফাঁস হয়েছে। ধারণা করা হচ্ছে, হিরো৫ স্বাভাবিকভাবে পানির ১০ ফুট নিচে পর্যন্ত স্বাচ্ছন্দ্যে ছবি বা ভিডিও ধারণ করতে পারবে। কিন্তু তার চেয়ে বেশি গভীরে ঠিকঠাক কাজ করার জন্য দরকার হবে এই কেসিং। তাই এই কেসিংকে ডাকা হচ্ছে ‘সুপারস্যুট’ নামে।

ক্যামেরাটির স্পেসিফিকেশন সম্পর্কেও জানা গেছে বেশ কিছু তথ্য। গোপ্রোর এই সংস্করণে থাকছে ইউএসবি টাইপ-সি পোর্ট। সর্বোচ্চ ফোরকে রেজ্যুলেশনে ৩০এফপিএসে ভিডিও করা যাবে। অন্যদিকে সর্বোচ্চ ১২০এফপিএসে ভিডিও করা যাবে ১০৮০পিক্সেল রেজ্যুলেশনে।

তা ছাড়া ব্যবহারকারীর জন্য রেজ্যুলেশন ও ফ্রেম রেট ঠিক করে নেওয়ার বেশ কিছু অপশন থাকছে। ১২ মেগাপিক্সেলের এই ক্যামেরা ডিএনজি ফরম্যাটে ছবি ধারণ করবে। কালার কন্ট্রোল, এক্সপোজার কন্ট্রোল, জিপিএস-এর মতো ফিচারগুলো থাকছে আগের মতই।

তবে আনুষ্ঠানিকভাবে গোপ্রোর পক্ষ থেকে এই ছবি কিংবা স্পেসিফিকেশনের ব্যাপারে মন্তব্য পাওয়া যায়নি। তা ছাড়া কবে গোপ্রো হিরো৫-এর সম্পর্কে তথ্য উন্মোচন করবে, এ সম্পর্কেও বিস্তারিত জানা যায়নি। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement