Beta

নিউজফিডে পরিবর্তন আনল ফেসবুক

১৪ আগস্ট ২০১৬, ১৩:২০

নিউজফিড নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়েই যাচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সাম্প্রতিক পরিবর্তনের ফলে ব্যবহারকারীরা নিজেদের পছন্দের বিষয়গুলো প্রতিবার লগইন করার সঙ্গে সঙ্গে দেখতে পারবেন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে এ খবর।

গত বৃহস্পতিবার ফেসবুক কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। নতুন এই পরিবর্তনের ফলে ব্যবহারকারীরা নিজেদের আগ্রহের বিষয়গুলো সম্পর্কিত পোস্টগুলো বারবার নিউজফিডে দেখতে পারবেন। ফলে ব্যবহারকারীদের অনেকটা সময় বেঁচে যাবে।

‘ফিড কোয়ালিটি প্রোগ্রাম’-এর মাধ্যমে ফেসবুক নির্ধারণ করবে, কোন কোন ঘরানার পোস্টে ব্যবহারকারীরা বেশি লাইক বা কমেন্ট করেন। সার্বক্ষণিক চালু এই প্রোগ্রাম ব্যবহারকারীদের আগ্রহের ভিত্তিতে পোস্টগুলো বাছাই করে তাঁদের নিউজফিডে দেখানোর ব্যবস্থা করবে। ফলে লগইন করার সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীরা অল্প সময়েই নিজেদের পছন্দের বিষয়গুলো সম্পর্কিত পোস্টগুলো দেখতে পারবেন।

যেহেতু ব্যবহারকারীভেদে পছন্দের বা আগ্রহের বিষয় আলাদা, তাই নিউজফিডের নকশাও পরিবর্তিত হবে। মূলত আগ্রহের বিষয়টিকেই গুরুত্ব দেওয়া হয়েছে এ ক্ষেত্রে, সেখানে তথ্যের মান বা সত্যতা যাচাইয়ের বিশেষ অবকাশ নেই।

গত জুনে ফেসবুকের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, ব্যবহারকারীরা তাঁদের পরিবার ও আত্মীয়দের পোস্টগুলো সহজে দেখতে পারবেন। এর আগে বেশি লাইক পড়লেই যেকোনো পোস্ট নিউজফিডে বারবার ভেসে উঠত। এতে অনেক ব্যবহারকারীই বিরক্ত বোধ করতেন। মূলত এ ধরনের সমস্যা সমাধানের জন্যই ফেসবুক কর্তৃপক্ষের এই পদক্ষেপ।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement