Beta

যুদ্ধবিরোধী প্রচারে ‘পোকেমন’

২৪ জুলাই ২০১৬, ১৪:৩১

ফিচার ডেস্ক

বিশ্বজুড়ে পোকেমন গো গেম নিয়ে যে পাগলামি দেখা যাচ্ছে, সেখানে মানবিক আবেদন নিয়ে হাজির হয়েছে একদল সিরিয়ান শিশু। সিরিয়ার বিভিন্ন যুদ্ধক্ষেত্রে এসব শিশুর বাস। তারা চায়, বিশ্বব্যাপী যুদ্ধের যে দামামা চলছে, সেটা বন্ধ হোক। শান্তি ফিরে আসুক তাদের শহরগুলোতে।

সিরিয়ার বিভিন্ন শহরের শিশুরা তাই পোকেমনের ছবি নিয়ে প্ল্যাকার্ড ধরে বিশ্ববাসীর কাছে যুদ্ধ থামানোর আহ্বান জানিয়েছে। অনুরোধ জানিয়েছে, তাদের যুদ্ধের এই সহিংসতা থেকে রক্ষার।

রেভলিউশনারি ফোর্সেস অব সিরিয়া মিডিয়া অফিস (আরএফএস) নামে একটি অনলাইন নিউজ সার্ভিস সিরিয়ান শিশুদের এসব ছবি শেয়ার করেছে। সিরিয়ান শিশুদের হাতের এসব প্ল্যাকার্ডে লেখা রয়েছে, ‘আসুন, আমাকে রক্ষা করুন।’ এ খবর জানিয়েছে ব্রিটিশ দৈনিক দি ইনডিপেনডেন্ট ও দ্য গার্ডিয়ান।

এসব শিশু বাস করে সিরিয়ার হামা ও ইদলিব শহরে। সেখানেই তোলা হয়েছে ছবিগুলো। গত কয়েক বছরে এসব এলাকায় দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুসারী ও বিরোধীদের মধ্যে যুদ্ধ চলছে।  

টুইটারে শেয়ার করা আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, যুদ্ধে ধ্বংস হয়ে যাওয়া একটি বাড়ির সামনে বসে আছে এক শিশু। সে যেমন কাঁদছে, তেমনি তার পাশের পোকেমনটিও কাঁদছে।

ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে ছবিগুলো। তুরস্কভিত্তিক আরএফএসের বিভিন্ন প্রতিবেদক সিরিয়ার যুদ্ধক্ষেত্রে কাজ করেন।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, ‘মিডিয়ায় যেভাবে ফলাও করে পোকেমন গো-এর খবর প্রচারিত হচ্ছে, সেভাবে যুদ্ধক্ষেত্রের মানুষের অসহায়ত্বের খবর আসছে না। তাই আমরা পোকেমন গো গেমটি কাজে লাগিয়ে যুদ্ধবিরোধী প্রচার শুরু করেছি। আমাদের মূল উদ্দেশ্য সবাইকে যুদ্ধের ভয়াবহতা সম্পর্কে সচেতন করা এবং সিরিয়ায় যুদ্ধ বন্ধের জন্য সবাইকে সচেতন করা।’

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ২১ হাজার ৫০০ বারের বেশিবার ছবিগুলো শেয়ার দেওয়া হয়েছে। ২০১১ সাল থেকে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তাঁর বিরোধীদের মধ্যে যুদ্ধ চলছে। এই যুদ্ধে কয়েক লাখ মানুষ হতাহত হয়েছে, বাস্তুচ্যুত হতে বাধ্য হয়েছে আরো অনেকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement