Beta

পোকেমন গো খেলোয়াড়দের জন্য পুলিশি নিদের্শনা

২১ জুলাই ২০১৬, ১৯:২২

ফিচার ডেস্ক

পোকেমন গো নিয়ে গেমারদের উত্তেজনা থামানোই যাচ্ছে না। ফলে নানারকম দূর্ঘটনা ঘটেই চলেছে। আর তাই বাধ্য হয়েই পর্তুগালের পুলিশ বিভাগকে বিশেষ ব্যবস্থা নিতে হয়েছে। দেশটিতে ৩০ হাজারেরও বেশি মানুষ বর্তমানে পোকেমন গো গেমটি তাদের স্মার্টফোনে খেলেন।

পর্তুগালের ন্যাশনাল পুলিশের ফেসবুক পেজ থেকে সতর্কতামূলক এক পোস্টে বলা হয়েছে, ‘একা একা পোকেমন খুঁজতে যাবেন না, কারণ অসতর্ক হলে দুর্ঘটনা ঘটতে পারে। পোকেমন খুঁজতে গিয়ে কারো বাসাবাড়িতে জোর করে ঢুকে পড়বেন না, এটি অপরাধ।’ এ খবর জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।  

পুলিশের দেয়া নির্দেশনার মধ্যে রয়েছে গাড়ি চালানোর সময় পোকেমন গো গেমটি খেলা যাবে না এবং রাস্তায় একা চলার সময় গেমটি না খেলা। পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, ‘গাড়ি চালানোর সময় গেম খেলবেন না। দুটি কাজ একসঙ্গে করা বিপজ্জনক’।

এ ধরণের সতর্কতা আরো বিভিন্ন দেশে প্রচার করা হচ্ছে। বেলারুশে খনি অঞ্চলে পোকেমন গো গেম খেলার ক্ষেত্রে সতর্ক থাকতে বলা হয়েছে। ইন্দোনেশিয়ার পুলিশ সদস্যদের এই গেম খেলতে নিষেধ করা হয়েছে। পোকেমন গেম খেলতে খেলতে কোন সংরক্ষিত এলাকায় অনুপ্রবেশ করলে সেটাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করার নির্দেশ দেয়া হয়েছে অস্ট্রেলিয়ায়।

পোকেমন গো গেমটি স্মার্টফোনের স্যাটেলাইট লোকেশন, গ্রাফিক্স ও ক্যামেরা ব্যবহার করে থাকে। এর মাধ্যমে গেমারদের পরিচিত গণ্ডির মধ্যেই একটি ভার্চুয়াল রিয়েলিটি তৈরি করে সেখানে পোকেমনদের খুঁজে বের করতে হয়।

পোকেমন সংগ্রহ করার এই গেম খেলতে গিয়ে চারপাশের পরিস্থিতির কথা ভুলে যাচ্ছেন গেমাররা। খেয়াল করে না চলায় কেউ গাড়ির নিচে পড়ছেন, কেউ গেম খেলতে খেলতে অন্যের বাড়িতে ঢুকে পড়ছেন, আবার কেউবা সংরক্ষিত এলাকা যেমন সামরিক ঘাঁটিতেও ঢুকে পড়েছেন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement