ফ্রিল্যান্সিং শিখুন : ওয়ার্ডপ্রেস ইওস্ট এসইও প্লাগইন পরিচিতি

০৮ ফেব্রুয়ারি ২০১৬, ১১:৪৭ | আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৬, ১১:৫৫

আলামিন চৌধুরী ফ্রিল্যান্সিং শুরু করেন ২০০৪ সালে। বর্তমানে তিনি বেসিসের অঙ্গসংগঠন বিআইটিএমের প্র্যাকটিক্যাল এসইও, ডিজিটাল মার্কেটিং ও অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের লিড ট্রেইনার হিসেবে কর্মরত আছেন। তিনি বাংলাদেশের একজন শীর্ষস্থানীয় ইন্টারনেট মার্কেটিং প্রফেশনাল। বিশ্বের বিভিন্ন ইন্টারনেট মার্কেটিং ফোরামের সঙ্গে জড়িত রয়েছেন তিনি।

আলামিন চৌধুরী ২০১১ সালে বেসিস আয়োজিত ‘বেস্ট ফ্রিল্যান্সার অ্যাওয়া‍র্ড’ প্রতিযোগিতায় শীর্ষস্থান অর্জন করেছিলেন এবং পরবর্তী সময়ে ২০১৩-১৪ বেসিস আউটসোর্সিং অ্যাওয়া‍র্ড প্রোগ্রামের একজন জুরি বোর্ড মেম্বার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বর্তমানে বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) কর্মসূচির প্র্যাকটিক্যাল এসইও, ডিজিটাল মার্কেটিং ও অ্যাফিলিয়েট মার্কেটিং-এ তিনটি ট্র্যাকের ট্রেনিং কার্যক্রম তাঁর তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। মূলত যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস ও অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যক্তির সঙ্গে কাজ করছেন তিনি।

এনটিভি অনলাইনের পাঠকের জন্য ফ্রিল্যান্সিংসহ অন্যান্য বিষয় নিয়ে প্রতি সোমবার নিয়মিত লিখছেন আলামিন চৌধুরী


Yoast SEO (যার পূর্বের নাম ছিল WordPress SEO by Yoast), এটি বর্তমানে সব WordPress.org ব্যবহারকারীর জন্য একটি গুরুত্বপূর্ণ SEO Plugin। এটি একটি স্নিপেট এবং রিয়েল টাইম পেজ ফাংশনালিটি নিয়ে তৈরি, যা একজন ইউজারকে একই সঙ্গে পেজের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়, যেমন : টাইটেল, পারমালিংক, ইমেজ, মেটা ট্যাগ ও কন্টেন্ট নিয়ে কাজ করতে সাহায্য করে।
Yoast SEO Premium Pluginটি আপনাকে আরো কিছু Advanced ফিচার এবং Premium Access এর সুবিধা দিয়ে থাকে।

    একটি রিডিরেক্ট ম্যানেজার
    অনেকগুলো ফোকাস কি-ওয়ার্ড
    প্রিমিয়াম সাপোর্ট

নিচে Yoast SEO-এর সকল Plugin-এর একটি তালিকা দেওয়া হলো

1.    Yoast SEO Plugin
2.    Yoast SEO Premimum
3.    Video SEO by WordPress
4.    Local SEO Plugin
5.    News SEO
6.    Yoast WooCommerce SEO
ওপরের প্রতিটি প্লাগইনের ব্যবহার মূলত নির্ভর করছে আপনার ওয়েবসাইটের ক্যাটাগরি কী, সেটার ওপর ভিত্তি করে। যেমন আপনার সাইটটি যদি হয় একটি News Portal, তাহলে Yoast-এর News SEO প্লাগইন ব্যবহার করাই আপনার জন্য ভালো হবে।

নিচে এই Yoast SEO Plugin-এর কিছু গুরুত্বপূর্ণ ফিচার সম্পর্কে আলোচনা করা হলো :

•    Post Titles and Meta descriptions : Yoast SEO Pluginটি আপনাকে খুব সহজেই প্রতিটি পেজের Title এবং Meta description সেট করতে দেয়। আপনি চাইলে পেজের একটু নিচে দিকে গেলেই দেখতে পাবেন যে একটি Snippet Editor-এর সাহায্যে এটি আপনাকে দেখিয়ে দেবে কীভাবে এটি Google-এর SERP (Search Engine Result Page)-এর অংশ হিসেবে দেখাবে। এবং আপনি চাইলে এখান থেকেও সবকিছু পরিবর্তন করতে পারবেন।

আপনি দেখছেন যে এই Pluginটি একটি নির্দিষ্ট ‘Focus Keyword’ (এখানে ধরে নেওয়া যাক যে Focus Keywordটি আপনার Main Keyword)-এর জন্য স্বয়ংক্রিয়ভাবে আপনার কন্টেন্টের বিভিন্ন প্রয়োজনীয় অংশে আপনার Main Keyword-এর ব্যবহার ঠিকমতো হয়েছে কি না, তা সবুজসংকেতের মাধ্যমে জানিয়ে দিচ্ছে। এখান থেকে আপনাকে বুঝতে হবে যে আপনার কন্টেন্টের এই অংশগুলো Keyword Optimized.

•    Robots Meta configuration : যদি আপনি চান যে আপনি আপনার সাইটের কোনো একটি পোস্ট বা পেজকে ইনডেক্স করাতে চান না বা এটিকে সবকিছু থেকেই লুকিয়ে রাখবেন, তাহলে Yoast SEO এই Pluginটি আপনাকে খুব সহজেই এই কাজ করতে সাহায্য করবে।

Yoast SEO-এর ‘Advanced’ অংশের মেটা রোবট সেটিংস ব্যবহার করে আপনি এই কাজ করতে পারবেন। ওপরের চিত্রে যদিও FOLLOW অপশনটির ব্যবহার দেখানো হয়েছে, কিন্তু আপনি যদি চান যে আপনার সাইটের/কোনো নির্দিষ্ট পেজের ইমেজ দেখাবেন না (বা ইন্ডেক্স করাতে চাইছেন না), তাহলে আপনাকে অবশ্যই NOFOLLOW অপশনটি ব্যবহার করে NO Image Index সিলেক্ট করে দিতে হবে।

এ ছাড়া আপনি একটি নির্দিষ্ট Category, tag or Custom Taxonomy-কে NoIndex করে রাখতে পারবেন।

আপনি চাইলে প্রতিটি Category বা tag-এর জন্য Open Graph share settings সেট করতে পারবেন।

এটি সকল Category, tag or Custom Taxonomy-এর জন্য কার্যকারী। 

•    Canonical : যখন Google প্রথম Canonical এলিমেন্ট প্রকাশ করল, ব্যুৎপন্ন পেজ থেকে অরিজিনাল পেজকে পৃথক করতে যার কন্টেন্ট একই, তখন Google (Yoast Plugin) ডেভেলপারদের এমন একটি প্লাগইন তৈরির কথা জানাল, যেটির দ্বারা এই কাজ করা সম্ভব এবং তারা সেটিই করল। পরবর্তী সময়ে Canonical লিংক এলিমেন্ট কোর প্লাগইন এর সঙ্গে যুক্ত করা হয়। এটি ভালোই করতে লাগল, কিন্তু এটি ছিল শুধু মাত্র একটি একক পোস্ট বা পেজের জন্য, কোনো Category বা tag অথবা Home page-এর জন্য নয়। Yoast SEO এই Pluginটি একটি একক পোস্ট বা পেজের জন্য Canonical সমস্যার সমাধান দিতে সক্ষম।

•    Breadcrumbs : অনেক দিন ধরে Yoast Breadcrumbs-এর কোড বিভিন্ন থিমের (প্রিমিয়ামসহ) Breadcrumbs ফিচারটি শক্তিশালী করে আসছে। এই একই কোড Yoast SEO Plugin-এ ব্যবহারের ফলে Breadcrumbs ফিচারটি আরো ভালোভাবে কন্ট্রোল করা যাচ্ছে। এর দ্বারা আপনি এখন খুব সহজেই একটি পোস্টের Taxonomy নির্ধারণ করতে পারবেন। যেমন : Technology > PC > How To Install Windows 10 From Pendrive. এর দ্বারা আপনি এখন খুব সহজেই নির্ধারণ করতে পারবেন যে একটি পোস্ট কোন পেজ/ক্যাটাগরির হবে।

•    Permalink clean up : আপনি/একজন ইউজার নিশ্চয়ই বিরক্ত হবেন, যখন পারমালিংকের শেষে কোন/২ বা/?১২ সংখ্যা দেখাবে অথবা লিংকের সঙ্গে অদ্ভুত সব ভেরিয়েবল দেখাবে। যেমন :
https:yoast.com/jp2~e_m?, এ ধরনের লিংক স্ট্রাকচার মোটেও সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি নয়। আর এখানেই Yoast SEO Plugin-এর Permalink clean up ফিচারটি আপনাকে সাহায্য করছে। এখন আপনি একটিমাত্র বক্স চেক মার্ক করে দিয়েই একটি অর্গানাইজড বা সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি লিংক স্ট্রাকচার সেট করে দিতে পারবেন, যেমন : https:yoast.com/tools-details.html 

•    RSS enhancements : RSS Footer Plugin ব্যবহার করে আপনি একটি পোস্টের শুরুতে বা শেষে আপনার RSS Feed-এ কন্টেন্টের একটি অংশ যোগ করতে পারবেন। Yoast SEO Plugin এখানে একধাপ এগিয়ে এবং আপনাকে একসঙ্গে পোস্টের শুরুতে এবং শেষে কন্টেন্ট যোগ করার সুযোগ দেবে। এ ছাড়া আপনাকে আপনার ব্লগে লিংক ব্যাক করার একটি সুযোগ দেবে, যেটি আপনার জন্য অনেক দরকারি, যখন অনেক ভিজিটর একসঙ্গে আপনার ব্লগে সার্ফিং করছে।

•    Edit your robots.txt and .htaccess : আপনার robots.txt and .htaccess ফাইল এডিট বা পরিবর্তন করা সহজ কাজ নয়। কিন্তু আপনি Yoast SEO Plugin-এর মাধ্যমে সরাসরি এই ফাইল এডিট বা আপডেট করে সুন্দর করে গুছিয়ে রাখতে পারবেন।

•    Clean up head section : বর্তমানে WordPress আপডেট আসার সঙ্গে সঙ্গে WordPress Install করার সময় এর

সেকশনে অনেক কোড দিয়ে পূর্ণ হয়ে থাকে। সৌভাগ্যক্রমে এই কোডগুলো মুছে ফেলা সম্ভব। Yoast এসইও আপনারসেকশন যতটা সম্ভব পরিষ্কার রাখার চেষ্টা করে।
আজ এই পর্যন্তই।

আগামী পর্ব ছাপা হবে ১৫ ফেব্রুয়ারি, সোমবার।

আপডেট থাকুন

আপডেট থাকতে এনটিভির ভেরিফায়েড পেজে লাইক দিন : www.facebook.com/ntvdigital

শুধু প্রযুক্তির খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন : www.facebook.com/ntvtech