ইনস্টাগ্রামের দুই সহপ্রতিষ্ঠাতার পদত্যাগের ঘোষণা

Looks like you've blocked notifications!
মাইক ক্রিগার (বাঁয়ে) ও কেভিন সিস্ট্রম (ডানে) । ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামের দুই সহপ্রতিষ্ঠাতা কেভিন সিস্ট্রম ও মাইক ক্রিগার পদত্যাগের ঘোষণা দিয়েছেন। ইনস্টাগ্রামের মালিক এখন ফেসবুক ইনক। তাঁরা নিজেদের কৌতূহল ও সৃজনশক্তি নতুন করে কাজে লাগাতে চাঁন বলে জানিয়েছে।

সিস্ট্রম ও ক্রিগার যথাক্রমে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও প্রধান কারিগরি কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছিলেন। পদত্যাগের কারণ জানাননি তাঁরা। তবে জানা গেছে, ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সঙ্গে বিরোধের কারণে তাঁরা পদত্যাগ করেছেন।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানিয়েছে, ছবির জন্য জনপ্রিয় ইনস্টাগ্রামের ব্যবসা নিয়ে উদ্ভূত বিরোধের কারণে দুজন পদত্যাগ করেছেন। ২০১২ সালে প্রতিষ্ঠানটি কিনে নেয় ফেসবুক।

প্রতিষ্ঠানের সিইও সিস্ট্রম সোমবার এক বিবৃতিতে বলেন, তিনি ও ক্রিগার তাঁদের আগ্রহ ও সৃজনশীলতা নতুন করে পরখ করতে তাঁরা কিছু সময় নেবেন। ইনস্টাগ্রামে আট বছর ও ফেসবুকের সঙ্গে ছয় বছর থাকায় তাঁরা অত্যন্ত কৃতজ্ঞ বলেও জানান তিনি।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, শিগগিরই দুজন প্রতিষ্ঠান ছেড়ে যাবেন এবং বিষয়টি তাঁরা ইনস্টাগ্রামের কর্মকর্তাদের জানিয়েছেন।

জাকারবার্গও একটি বিবৃতি দিয়ে বলেছেন, সিস্ট্রম ও ক্রিগারের সঙ্গে কাজ করতে পেরে সত্যিই তাঁর ভালো লেগেছে।

জাকারবার্গ বলেন, ‘কেভিন ও মাইক নেতা হিসেবে অসাধারণ এবং ইনস্টাগ্রাম তাঁদের যৌথ সৃষ্টিশীলতার ফসল। ছয় বছর কাজ করে আমি তাঁদের কাছ থেকে অনেক কিছু শিখেছি। তাঁদের জন্য শুভকামনা এবং এরপর তাঁরা কী করতে যাচ্ছে, তার জন্য অপেক্ষায় থাকব।’

২০১২ সালে ১০০ কোটি মার্কিন ডলারে ইনস্টাগ্রাম কিনে নেয় ফেসবুক। এর মাসিক সক্রিয় ইউজার ১০০ কোটির বেশি।

এর কয়েক মাস আগে হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা জ্যান কোম পদত্যাগ করেন। ২০১৪ সালে প্রতিষ্ঠানটি কিনে নেয় ফেসবুক।