Beta

খোঁজ মিলল ১০ নতুন পৃথিবীর!

২০ জুন ২০১৭, ২১:২১

দ্য গার্ডিয়ান

সৌরজগতের বাইরে পৃথিবীর মতো আরো ১০টি গ্রহের সন্ধান পেয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা।  সংস্থাটির কেপলার টেলিস্কোপ ওই গ্রহগুলোর সন্ধান পায়। স্থানীয় সময় সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় নাসা। 

নাসা জানায়, ওই ১০টি গ্রহ পৃথিবীর মতোই তারা ‘সূর্য’ থেকে একেবারে সঠিক দূরত্বে অবস্থান করছে। এর ফলে সেখানে পানি থাকার সমূহ সম্ভবনা রয়েছে। আর তরল পানি থাকলে জীবনের অস্তিত্ব পাওয়া যাবে বলে আশা করছেন বিজ্ঞানীরা। দ্য গার্ডিয়ান এ তথ্য দিয়েছে। 

এ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে নাসার বিজ্ঞানী মারিও পারেজ বলেন, ‘গুরুত্বপুর্ণ প্রশ্ন হলো, আমরা কি একা? আমরা যে আসলেই একা নই কেপলার হয়তো সেটা আমাদের পরোক্ষভাবে বলছে।’

তবে আভি লোয়েব নামে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন বিজ্ঞানীর বরাত দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, নিজস্ব তারা থেকে পৃথিবীর মতোই উপযুক্ত দূরত্বে অবস্থান করছেন এমন গ্রহের সংখ্যা একেবারে কম নয়।  

২০০৯ সালে কেপলার টেলিস্কোপের উৎক্ষেপণ করে নাসা। তাদের ওই কাজের উদ্দেশ্য ছিল মহাকাশে পৃথিবীর মতো আর কোনো গ্রহ আছে কি না-সে প্রশ্নের উত্তর খুঁজে বের করা। কেপলারের পাঠানো তথ্য-উপাত্ত এক করে ওই উত্তর খোঁজার চেষ্টা শুরু করেন বিজ্ঞানীরা।

কেপলারের চার বছরের অভিযানে দুই হাজার ৩৩৫টি গ্রহ খুঁজে পাওয়া যায়। এগুলোর মধ্যে ৫০টি গ্রহের তাপমাত্রা একেবারেই পৃথিবীর মতো। এ ছাড়া খুব শিগশিগই গ্রহে পরিণত হবে এমন এক হাজার ৬৯৯টি বস্তুর সন্ধান পায় কেপলার। তবে পৃথিবীর সন্ধানে শুধু কেপলারই বের হয়নি।  বিভিন্ন সময়ে চালানো অভিযানে সব মিলিয়ে তিন হাজার ৬০০টি গ্রহের সন্ধান পাওয়া যায়। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement