গুগলের ডুডলে পয়লা বৈশাখ

১৪ এপ্রিল ২০১৭, ০৯:২৮

নিজস্ব প্রতিবেদক
গুগলের ডুডলে পয়লা বৈশাখ

আজ পয়লা বৈশাখ। বাংলা নববর্ষ। প্রাণের এ উৎসব বাংলার মানুষ সব সাম্প্রদায়িকতা ভুলে, ধর্ম-বর্ণের বিভেদ ডিঙিয়ে একাত্ম হয়ে পালন করে। বাংলার মানুষের এই আনন্দে অংশীদার হয়েছে টেক জায়ান্ট গুগলও। আর এ উপলক্ষে গুগল সার্চ (অনুসন্ধান) ইঞ্জিনে ডুডল প্রদর্শন করা হচ্ছে।

নববর্ষ উপলক্ষে দেওয়া ডুডলে দেখানো হচ্ছে বৈশাখের অন্যতম আকর্ষণ মঙ্গল শোভাযাত্রার ছবি। শোভাযাত্রায় রয়েছে পেঁচা, বাঘ, সূর্য, চিতা ও পাখির কাঠামো। ডুডলটি অ্যানিমেটেড। এর ওপরে ক্লিক করলে সেটি নড়াচড়া করে। এ ছাড়া ডুডলটির ওপরে মাউস পয়েন্টার ধরলে ‘হ্যাপি বাংলা নিউ ইয়ার’ (শুভ নববর্ষ) লেখা ফুটে ওঠে।

এবারের মঙ্গল শোভাযাত্রার মূল প্রতিপাদ্য করা হয়েছে ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্য সুন্দর...।’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে আজকের মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ হাজারো বাঙালি। ইউনেস্কো বর্ষবরণের এ শোভাযাত্রাকে বিশ্বসাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দেওয়ায় চারুকলা অনুষদ গত ২৮ বছরের উল্লেখযোগ্য মোটিফগুলো এবারের শোভাযাত্রায় রেখেছে।

ডুডল হলো বিশেষ নকশা বা চিত্রের মধ্য দিয়ে কোনো বিষয় ফুটিয়ে তোলা। বিশেষ দিনে বা অন্য কোনো উপলক্ষে সার্চ ইঞ্জিনটি হোমপেজে ডুডল প্রদর্শন করা হয়। আর ডুডল ব্যবহারের মাধ্যমে এর উপলক্ষ সম্পর্কে সবাইকে জানানো হয়। ডুডলে প্রদর্শনের বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এর ওপর ক্লিক করতে হয়। তখন গুগল অনুসন্ধানের মাধ্যমে বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য থাকা কিছু ওয়েবসাইটের লিংক প্রদর্শন করে।