Beta

বাংলা উইকিপিডিয়ার দশম বছর পূর্তি উদযাপিত

৩০ মে ২০১৫, ১৭:২৬

অনলাইন ডেস্ক
বাংলা উইকিপিডিয়াদশকপূর্তি উপলক্ষে আজ শনিবার রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দিনব্যাপী অনুষ্ঠান আয়োজন করা হয়। ছবি: সংগৃহীত

দশ বছর পেরোলো বাংলা উইকিপিডিয়া(http://bn.wikipedia.org)। এ উপলক্ষে আজ শনিবার রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজন করা হয় দিনব্যাপী অনুষ্ঠান।
উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’-এর উদ্যোগে এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

বিকেলে দশকপূর্তি অনুষ্ঠান উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানের ভাষণে তিনি বলেন, তরুণদের হাত ধরে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় বাংলায় তথ্য যোগ হচ্ছে। এসব তথ্য পাওয়া যায় বিনামূল্যে। কেউ চাইলে নিজে থেকেওএখানেতথ্য যোগ করতে পারেন। গুগলের সার্চেও সবার আগে আসে উইকিপিডিয়া। 

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক লুৎফুর রহমান ও উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী হাছিব।

দিনব্যাপী অনুষ্ঠানেউইকিপিডিয়ায় তথ্য যুক্ত করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করাসহ বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সেমিনার ও কর্মশালা আয়োজন করা হয়। এসব আয়োজন পরিচালনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান তন্ময়, সদস্য শাবাব মুস্তাফা, নাসির খান সৈকত, তানভির মোর্শেদ ও পরিচালক নাহিদ সুলতান। অনুষ্ঠানে ভারতের কলকাতার বাংলা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরাও অংশ নেন। অনুষ্ঠানে উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ছবি প্রতিযোগিতায় বিজয়ী ও সেরা উইকিপিডিয়ানদের সম্মাননা দেওয়া হয়।
 
সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেনকথাসাহিত্যিক ও লেখক আনিসুল হক। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন এ এস এম মাহবুবুল হক মজুমদার, পরিচালক ও পরিচালনা পর্ষদের সদস্য মো. এমরান হোসেন, ব্যবসায় অনুষদ বিভাগের প্রধান মাসুম ইকবাল, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান উপস্থিত ছিলেন।

বাংলা উইকিপিডিয়ার দশক পূর্তি উপলক্ষে এর আগে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুরে অনুষ্ঠিত হয়েছে বিশেষ ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। এতে বাংলা উইকিপিডিয়া তথ্য যোগ করার নানা বিষয় নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়। আয়োজনের নানা তথ্য ও ছবি পাওয়া যাবে facebook.com/WikimediaBD এই ঠিকানায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement